আন্তর্জাতিকনিউজ

করোনা কেড়ে নিতে পারে শ্রবন ক্ষমতা, নতুন গবেষণায় আতঙ্কিত বিশ্ববাসি

Advertisement

করোনার গবেষণায় প্রতিদিন উঠে আসছে নানা তথ্য। কিন্তু এবার শোনা গিয়েছে করোনার ফলে হারাচ্ছে শ্রবণ ক্ষমতা। ব্রিটেনে এজ জন ব্যাক্তির করোনা সেরে ওঠার পর দেখা যায় তিনি নিজের বাঁ কানে আর শুনতে পাচ্ছেন না। জানা গিয়েছে এর আগে তার কানে কোন অসুবিধা ছিল না। জানা গিয়েছে সারা দুনিয়াতে এটি নিয়ে মাত্র চারটি কেস পাওয়া গিয়েছে।

কিন্তু চিকিৎসকদের মতে তিনি Sensorineural Hearing Loss ‌রোগে আক্রান্ত হয়েছেন। তাদের মতে এইডস, সিফিলিসের মতো ভাইরাসের কারণে অনেক সময়ে এমন সমস্যা দেখা দেয়। বহু দিন কেটে গেলেও বাজারে এখনো অমিল করোনার ওষুধ। অন্য দিকে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। পরিস্থিতি সামাল দিতে হিমশিম অবস্থা হাসপাতালের। কাল ঘাম ছুটেছে চিকিৎসকদের। সব মিলিয়ে যত দিন যাচ্ছে পরিস্থিতি বেগতিক হচ্ছে।

কিছু দিন আগেই করোনা নিয়ে এক আজব তথ্য প্রকাশ করা হয়। অবিবাহিত পুরুষ, যাঁদের উপার্জনের পরিমাণ কম ও যাঁদের শিক্ষার মান কম নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের যাঁদের জন্ম তারা করোনা আক্রান্ত হলে তাদের মৃত্যুর সম্ভাবনা বেড়ে যায়। সুইডিস ন্যাশনাল বোর্ড অফ হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার তালিকাভুক্ত আক্রান্তদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। এইখানে অংশ নিয়েছেন কুড়ি বছরের বেশি বয়স্করা। অন্যদিকে দেখা গিয়েছে যাঁদের বিদেশে জন্ম তাদের অপেক্ষাকৃত করোনায় মৃত্যুর সংখ্যা কম। শিক্ষার হার এর ওপর ভিত্তি করেও বাড়ছে করোনা আক্রান্তের হার।

এছাড়াও দেখা গিয়েছে সমস্ত মানুষদের শিক্ষার মান কম এবং উপার্জনের হার কম করোনায় তাঁদের মৃত্যুর সম্ভাবনা বেশি।গত কালই চিনা বিদেশমন্ত্রী হুয়া চুংইয়াং বলছেন, “করোনার বহু তথ্যই এখনও সামনে আসেনি। আমরা নিশ্চিত, গত বছরের অন্তিম লগ্নে বিশ্বের বহু স্থানে এই ভাইরাস ছড়িয়ে পড়েছিল”। বৃহস্পতিবারই জেনেভায় নেওয়া এই সিদ্ধান্তের কথা জানানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

 

 

Tags

Related Articles

Back to top button