নিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পেট্রোল ও ডিজেলের নতুন দাম হলো জারি, দেখে নিন কলকাতা ও দিল্লি সহ বাকি কোথায় কত দরে বিকোচ্ছে পেট্রোল-ডিজেল

আন্তর্জাতিক বাজারে পেট্রোল ও ডিজেলের মূল্য পরিবর্তনের ফলে দাম পরিবর্তন হয়েছে পেট্রোল ও ডিজেলের



শনিবার পর্যন্ত পেট্রোল এবং ডিজেলের দাম এ কোন রকম পরিবর্তন ছিল না কিন্তু এবারে রবিবার সকাল থেকেই নতুন দাম জারি করা হলো পেট্রোল এবং ডিজেলের ক্ষেত্রে। সরকারি সমস্ত তৈল সংস্থাগুলি শনিবার পর্যন্ত সমস্ত তেলের ক্ষেত্রে দাম অপরিবর্তিত রেখে ছিল। কিন্তু টানা ১৬ দিন অপরিবর্তিত রাখার পরে রাজধানী দিল্লিতে এবং অন্যান্য শহরে পেট্রোল এবং ডিজেলের দামে কিছুটা পরিবর্তন এসেছে। জানা যাচ্ছে বর্তমানে রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০১.৮৪ টাকা এবং ডিজেলের দাম ৮৯.৮৭ টাকা।

পেট্রোল এবং ডিজেলের দাম প্রত্যেকদিন পরিবর্তিত হয় এবং প্রত্যেক দিন সকাল ছটা নাগাদ সমস্যাগুলি নতুন দাম নির্ধারণ করে। এতদিন পর্যন্ত টানা দাম একি ছিল কিন্তু এবারে দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকারি তেল সংস্থাগুলি। জানা যাচ্ছে পেট্রোল এবং ডিজেলের দামে এক্সাইজ ডিউটি, ডিলার কমিশন এবং অন্যান্য চার্জ যুক্ত করার ফলে প্রায় দ্বিগুণ দামে সাধারণ মানুষকে ডিজেল এবং পেট্রোল কিনতে হয়।

কিন্তু ডলারের তুলনায় বর্তমানে টাকার মূল্য এবং আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কিছুটা পরিবর্তন হওয়ার ফলে এবারের দেশের পেট্রোল এবং ডিজেলের দামে কিছুটা পরিবর্তন এলো। জানা যাচ্ছে এই পরিবর্তনের ফলে দেশের মোটামুটি ১৯ রাজ্যে পেট্রোল এবং ডিজেলের দাম পরিবর্তিত হয়ে গিয়েছে। সেই সমস্ত জায়গায় এখন পেট্রোলের দাম ১০০ ছাড়িয়ে গিয়েছে এবং ডিজেলের দাম সেঞ্চুরি ছুঁইছুই।

জানা যাচ্ছে, মুম্বাই, দিল্লি, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, কলকাতা, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, উত্তর প্রদেশ, জম্মু-কাশ্মীর, পাঞ্জাব, হরিয়ানা, লাদাখ, বিহার, সিকিম, নাগাল্যান্ড, ওড়িশা এবং কেরল আছে এই তালিকায়। দেশের প্রধান মেট্রো শহরগুলির মধ্যে নয়া দিল্লিতে বর্তমানে পেট্রোলের দাম ১০১.৮৪ টাকা, ডিজেল ৮৯.৮৭ টাকা। মুম্বাইয়ে পেট্রোল ১০৭.৮৩ টাকা, ডিজেল ৯৭.৪৫ টাকা। কলকাতায় পেট্রোল ১০২.০৮ টাকা ও ডিজেল ৯৩.০২ টাকা। চেন্নাইয়ে পেট্রোলের দাম ১০১.৪৯ টাকা ও ডিজেল ৯৪.৩৯ টাকা।

Related Articles

Back to top button