ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

National pension scheme: মাসে ৫০০০০ টাকা পেনশন প্রাইভেট চাকরিতেও, কেন্দ্রীয় দুর্দান্ত প্রকল্পের ব্যাপারে জানুন বিস্তারিত

এই প্রকল্প মূলত যারা বেসরকারি চাকরি করেন তাদের জন্যই নিয়ে আসা হয়েছে

Advertisement

Advertisement

বৃদ্ধ বয়সে পেনশন সবার প্রয়োজন। আজকালকার দিনে পেনশন ছাড়া বৃদ্ধ বয়সে চলা খুব অসুবিধা। কিন্তু পেনশন কি আর এত সহজে পাওয়া যায়। যারা সরকারি চাকরি করেন তাদের জন্য পেনশন খুব একটা অসুবিধার বিষয় নয়। কিন্তু যারা বেসরকারি চাকরি করেন তাদের জন্য পেনশন পাওয়া এতটা সহজ রাস্তা নয়। তবে বৃদ্ধ বয়সে পেনশনের জন্য ভারত সরকার এখন অনেকগুলি সরকারি প্রকল্প নিয়ে হাজির হয়েছে তাদের জন্য। তাদের মধ্যে অন্যতম সেরা হলো ন্যাশনাল পেনশন স্কিম বা এন পি এস। এই প্রকল্পে যারা বেসরকারি চাকরি করছেন তারা অল্প অল্প করে বিনিয়োগ করতেই পারেন। এর ফলে আপনি সহজেই বৃদ্ধ বয়সে মাসে ৫০ হাজার টাকার রোজগার করতে পারবেন। একইভাবে এই অ্যাকাউন্ট খোলাও বেশ সুবিধার এবং এখানে আপনি দারুন কিছু সুযোগ পাবেন।

Advertisement

এর জন্য আপনাকে প্রথমে এই অ্যাকাউন্ট খুলতে হবে। এনপিএস হলো আদতে একটি দীর্ঘ মেয়াদী বিনিয়োগ পরিকল্পনা যা অবসর গ্রহণের পর আপনাকে নিয়মিত আয় দিয়ে থাকে। এটি সরকার দ্বারা পরিচালিত মূলত একটি অবদান মূলক পেনশন প্রকল্প। এতে টাকা পেতে হলে আপনাকে অবসর গ্রহণের আগে একটা মোটা টাকা তহবিল তৈরি করতে হবে। তারপরেই আপনি কিন্তু মাসিক পেনশন পাবেন। সব থেকে বড় কথা হল আপনার তহবিলের উপর নির্ভর করে আপনার পেনশনের টাকা আসবে। ন্যাশনাল পেনশন স্কিম ২০০৪ সালের জানুয়ারিতে চালু হয়েছিল। আগে শুধুমাত্র সরকারি কর্মীরা এই প্রকল্পে বিনিয়োগ করতে পারলেও ২০০৯ সালে এই প্রকল্প সবার জন্য খুলে দেওয়া হয় এবং সবাই এখন এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন।

Advertisement

ন্যাশনাল পেনশন স্কিমে বিনিয়োগ করলে আপনি বার্ষিক ৫০ হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত কর ছাড়ের সুবিধা পেয়ে যাবেন। আয়কর আইনের ধারা ৮০ অনুযায়ী আপনি ন্যাশনাল পেনশন স্কিমে সঞ্চয়ের উপরে ছাড়ের সুবিধা পাবেন। যদি আপনার বয়স ৩০ বছর হয় এবং আপনি এই প্রকল্পের প্রতি মাসে ৫০০০ টাকা বিনিয়োগ করেন এবং ৩০ বছরের জন্য বিনিয়োগ চালিয়ে যান তাহলে ৩০ বছরে আপনার মোট তহবিলের পরিমাণ হবে ১.১২ কোটি টাকা। আপনি ৬০ বছর বয়সে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই আপনি প্রতিমাসে ৪৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পাবেন। তার সাথেই আপনি ৪৫ লক্ষ টাকা পর্যন্ত নগদ পেতে পারেন।

Advertisement

Recent Posts