নিউজদেশ

Ration Card: কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তে রেশন কার্ডধারীদের জন্য বড় স্বস্তি, এবার সারাদেশে রেশনের জন্য চালু হল নতুন নিয়ম

জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে রেশন সুবিধাভোগীরা যাতে সঠিক পরিমাণে খাদ্যশস্য পেয়ে যান তা নিশ্চিত করতে চলেছে ভারত সরকার

×
Advertisement

কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে রেশন প্রকল্প দেশবাসীকে ইতিমধ্যেই দারুণ সুবিধা দিয়েছে। করোনা ভাইরাস পরিস্থিতির পরে ভারত সরকারের এই পদক্ষেপে দেশের কোটি কোটি মানুষ উপকৃত হয়েছেন এখনো পর্যন্ত। এবারে এই প্রকল্পের মেয়াদ আরো এক বছর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। শুধু তাই নয় এই প্রকল্পটিকে সফল করতে এবং প্রতিটি স্তরে এই প্রকল্পের সুবিধা প্রধান করতে সরকার সময়ে সময়ে নানা রকম পরিবর্তন নিয়ে আসতে চলেছে। সম্প্রতি সরকার সি স্কিমের অধীনে একটি নতুন পদক্ষেপ গ্রহণ করেছে। প্রকৃতপক্ষে সরকার সারাদেশে একটি নতুন নিয়ম প্রয়োগ করেছে যাতে সবাই সঠিক পরিমাণে রেশন পেতে পারেন।

Advertisement

সরকার সমস্ত দোকানে অনলাইন ইলেকট্রনিক পয়েন্ট অফ সেল ডিভাইস বাধ্যতামূলক করেছে যাতে সুবিধাভোগীরা সঠিক পরিমাণে খাদ্যশস্য পেতে পারেন। এরপর সব রেশন ডিলারদের কাছে ইলেকট্রনিক্স স্কেল রাখা বাধ্যতামূলক হয়ে গেছে। যদি কোন রেশন ডিলার এটি না করেন তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ভারত সরকার। প্রকৃতপক্ষে সরকার জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের অধীনে রেশন দোকানে ইলেকট্রনিক স্কেলের সাথে ইলেকট্রনিক পয়েন্ট অফ স্কেল ডিভাইস যুক্ত করতে চলেছে। ইতিমধ্যেই এই সম্পর্কিত একটি নিয়ম সংশোধন করা হয়েছে।

রেশন দোকানে ওজনের ক্ষেত্রে অনিয়ম ঠেকাতে এই পদক্ষেপ নিয়ে এসেছে সরকার। এর সাথে রেশন ডিলারদের জন্য হাইব্রিড মডেলের পয়েন্ট অফ সেল মেশিন গুলি উপলব্ধ করা হয়েছে যাতে পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের সুবিধাভোগীরা কোনরকম পরিস্থিতিতেই কম রেশন না পান।

Advertisement

Related Articles

Back to top button