নিউজরাজ্য

অফিস টাইমে বাড়বে বাস, নয়া ঘোষণা পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিমের

ফিরহাদ জানিয়ে দিয়েছেন মোটামুটি অফিস টাইমে সরকারি বাসের সংখ্যা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার

×
Advertisement

করোনা ভাইরাস ইতিমধ্যেই চরম আকার ধারণ করেছে পশ্চিমবঙ্গে। পশ্চিমবাংলার বহু মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যজুড়ে শুরু হয়েছে আংশিক লকডাউন। এই আংশিক লকডাউনে সমস্ত কিছুর ওপরে কিছু না কিছু বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। বাজার খোলা থাকার সময় থেকে শুরু করে গণপরিবহন, সবকিছুর উপরে রয়েছে বিধি নিষেধ।

Advertisement

সরকারি বাস চলছে আগের থেকে অর্ধেক এবং ট্রেন সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু এই পরিস্থিতিতে কর্মস্থলে যাওয়ার জন্য চরম ভোগান্তিতে পড়েছেন নিত্যযাত্রীরা। এর ফলে বেসরকারি বাসে ক্রমাগত ভিড় বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে এবারে কলকাতার বাসের চাহিদা অনুযায়ী বাসের সংখ্যা বৃদ্ধি করার ঘোষণা করলেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। ফিরহাদ বললেন অফিস টাইমে সরকারি বাস বাড়ানো হবে এবং দেখা হবে যেন ভিড় মোটামুটি নিয়ন্ত্রণে থাকে।

নতুন দায়িত্ব গ্রহণের পর ভবিষ্যতের দিশা দেখিয়েছেন ফিরহাদ হাকিম। তিনি বলেছেন, “পেট্রোল এবং ডিজেলের ক্রমবর্ধমান দামের কারণে কলকাতা শহরকে দূষণমুক্ত রাখার জন্য এবারে আমরা পরিকল্পনা নিচ্ছি যেন বৈদ্যুতিন গাড়ি চালানো সম্ভব হয়। ইলেকট্রিক গাড়ি কলকাতা শহরের জন্য তৈরি করার পরিকল্পনা গ্রহণ করছি আমরা। মাঝেমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জ্বালানির দাম বাড়িয়ে দেওয়া হচ্ছে। এর ফলে আমাদের বৈদ্যুতিন বাসের উপরে ভরসা করা ছাড়া আর কোনো রাস্তা নেই। এই ধরনের বৈদ্যুতিক গাড়ি কোন দূষণ করে না। এতে বাতাস পরিষ্কার থাকে।”

Advertisement

তার সঙ্গেই ফিরহাদ হাকিম বললেন, “বর্তমান পরিস্থিতিতে মানুষের অফিস যেতে অত্যন্ত সমস্যা হচ্ছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি যেন শুধুমাত্র অফিস টাইমে সরকারি বাসের সংখ্যা বাড়িয়ে দেওয়া হয়। রাস্তায় দাঁড়িয়ে মানুষ যেন হয়রানির শিকার না হন। এইজন্য আমি সেই মতো পশ্চিমবঙ্গ পরিবহন নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবির সিং কাপুরকে কলকাতার বিভিন্ন প্রান্ত ঘুরে দেখার পরামর্শ দিয়েছি। তিনি দেখবেন অফিস টাইমে কোথায় কোথায় অতিরিক্ত বাসের প্রয়োজন রয়েছে। সেই হিসেবে আমরা অতিরিক্ত বাস সার্ভিস দেওয়ার ব্যবস্থা করব।”

Related Articles

Back to top button