Today Trending Newsদেশনিউজ

এক কোটি মানুষের কর্মসংস্থান সুনিশ্চিত মোদির এই প্রকল্পে, জানুন

বেশ কিছু দিন আগে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে আত্মনির্ভর ভারতের স্লোগান দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর সেই স্লোগানকে সফল করতে এগিয়ে এল উত্তরপ্রদেশ সরকার। বিজেপি শাসিত এই রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ শুক্রবার এক কোটি মানুষের কর্মসংস্থানের কথা ঘোষণা করলেন। আত্মনির্ভর উত্তরপ্রদেশ রোজগার যোজনায় এই কর্মীদের কাজ দেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

করোনা জনিত লকডাউনের কারণে কাজ হারিয়ে বাড়ি ফিরতে বাধ্য হয়েছেন ভিনরাজ্যে কাজ করতে যাওয়া লক্ষ লক্ষ মানুষ। যার ফলে রাজ্যে রাজ্যে বেড়েছে বেকারত্বের সংখ্যা। এমতাবস্থায় রাজ্যের কাজ হারানো মানুষের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে চলেছে উত্তরপ্রদেশের যোগী সরকার। এক ভিডিও কনফারেন্সে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানান, এই প্রকল্পে মূলত পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করা হবে। ভিন রাজ্য থেকে কাজ হারিয়ে ফিরে আসা শ্রমিকদের প্রথম সুযোগ দেওয়া হবে বলে জানান তিনি।

স্থানীয় স্তরে শিল্প তৈরিতে উৎসাহ দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। বিভিন্ন মাঝারি ধরনের শিল্পের সঙ্গে কাজ হারানো শ্রমিকদের যুক্ত করে রোজগারের সন্ধান দেওয়াই এই প্রকল্পের লক্ষ্য বলে জানা গেছে। এর মধ্যে মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমের আওতায় ৫০ শতাংশ কর্মীকে কাজ দেওয়া হবে। স্থানীয় প্রশাসনকে এই কাজের খসড়া তৈরি করার জন্য নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। শ্রমিকদের কাজে পারদর্শিতা অনুযায়ী এই তালিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। জানা গেছে, রাজ্যের ১ কোটি ৮০ লক্ষ মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি স্কিমের কার্ড গ্রাহকের মধ্যে বর্তমানে ৮৫ লক্ষ কর্মী সক্রিয় রয়েছেন।

Tags
Back to top button
×
Close