8th Pay Commission: কেন্দ্রীয় কর্মীদের জন্য লটারি, অষ্টম বেতন কমিশনে বড় আপডেট

Advertisement

Advertisement

আপনিও কি কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরি করেন? তাহলে এই খবর আপনাকে খুশি করে দেবে। কেন্দ্রের মোদী সরকার সম্প্রতি কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ বাড়িয়ে একটি বড় উপহার দিয়েছে। মুদ্রাস্ফীতির যুগে ডিএ বৃদ্ধি বুস্টার ডোজের মতো প্রমাণিত হয়েছিল। তবে এখন কর্মীদের জন্য আরও একটি বড় উপহার নিয়ে আলোচনা দ্রুত চলছে।

Advertisement

মনে করা হচ্ছে, অষ্টম বেতন কমিশন নিয়ে খুব শীঘ্রই সিদ্ধান্ত নিতে পারে মোদী সরকার, যার জন্য কর্মীরা দীর্ঘদিন ধরে অপেক্ষা করছিলেন। কেন্দ্রীয় সরকার লোকসভা নির্বাচনের আগে অষ্টম বেতন কমিশন গঠন করতে পারে, তার পরে বাস্তবায়নের প্রক্রিয়াও শুরু হবে। শেষবার সপ্তম বেতন কমিশন চালু হয়েছিল ২০১৬ সালে। তবে পরবর্তী বেতন কমিশন গঠন নিয়ে সরকার কিছু বলেনি। সংবাদমাধ্যমের রিপোর্টে এমনটাই দাবি করা হচ্ছে।

Advertisement

কেন্দ্রের মোদী সরকার অষ্টম বেতন কমিশন গঠনের পরিকল্পনাকে সরকারিভাবে উদযাপন করছে না, তবে এই ধরণের আলোচনা গতি পাচ্ছে। কেন্দ্রীয় সরকার লোকসভা নির্বাচনের আগে অর্থাৎ অষ্টম বেতন কমিশন গঠনের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে, যা কর্মচারীদের জন্য আশীর্বাদের মতো প্রমাণিত হবে।

Advertisement

এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু না বলা হলেও বিভিন্ন রিপোর্টে এমন দাবি করা হচ্ছে। এমনটা হলে মূল বেতন আরো অনেকটা বেড়ে যাবে। ফিটমেন্ট ফ্যাক্টর নিয়েও সরকার চমকপ্রদ সিদ্ধান্ত নিতে পারে। সরকার এখন তা বাড়িয়ে ৩.০ গুণ করতে পারে, যা বর্তমানে ২.৬০ গুণ পাচ্ছে। কর্মচারী শ্রেণি দীর্ঘদিন ধরে এ দাবি জানিয়ে আসলেও সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। একটি হিসাব অনুযায়ী, ফিটমেন্ট ফ্যাক্টর ৩.০ গুণ বাড়ানো হলে ন্যূনতম বেতন বাড়বে ৮০০০ টাকা। সে অনুযায়ী বেতন দেওয়া হবে ১৮ হাজার থেকে ২৬ হাজার।