দেশনিউজ

ট্রায়ালের পথে অত্যাধুনিক ডবল ডেকার ট্রেন

Advertisement

নয়াদিল্লি: সাধারণত ডবল ডেকার বাসের কথা আমরা শুনে এসেছি। কিন্তু ডবল ডেকার ট্রেন, এটা ভাবলেই বেশ অবাক হতে হয়। কারণ, এমন কথা আগে শোনাও হয়নি বা ডবল ডেকার ট্রেন সেভাবে চোখে দেখাও হয়নি। তবে এবার এই বিষয়কে কেন্দ্র করেই নয়া সাফল্য পেতে চলেছে রেল মন্ত্রক। পথে নামার অপেক্ষায় ডবল ডেকার ট্রেন। যদিও ইতিমধ্যেই ট্র্যাকে নামতে তৈরি অত্যাধুনিক ডবল ডেকার এই ট্রেনটি। গতকাল, বুধবার কাপুরতলা রেলকোচ ফ্যাক্টরি থেকে সুসজ্জিত হয়ে বেরিয়েছে এই সেমি হাইস্পিড ডবল ডেকার ট্রেনটি।

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ঘন্টায় ১৬০ কিলোমিটার বেগে এই ট্রেনটি চলতে সক্ষম। এটি সম্পূর্ণ এসি ট্রেন। যেখানে থাকছে ১২০টি সিট। যার মধ্যে আপার ডেকে রয়েছে ৫০টি আসন এবং লোয়ার ডেকে রয়েছে অন্তত ৪৮টি আসন। পাশাপাশি রিয়ার এন্ডের মিডল ডেকে থাকছে ১৬টি আসন। ঢেলে সাজানো হচ্ছে ট্রেনের ইন্টিরিয়র। ল্যাপটপ চার্জ, মোবাইল চার্জ, লাগেজ রাখা সমস্ত বিষয় যাতে ঠিকভাবে করা যায়, সেই দিকেও নজর দিচ্ছে রেলমন্ত্র।

জানা গিয়েছে, ট্রেনে প্রবেশের দরজাটি স্লাইডিং ডোর। এছাড়া রয়েছে আগুন ও ধোঁয়ার ডিটেকশানের ব্যবস্থা। এমনকি যাত্রী সুরক্ষার জন্যে থাকছে সিসিটিভি ক্যামেরাও। আপাতত ট্রায়ালের পালা। ট্রায়ালে সবুজ সংকেত পেলেই পথে নামবে এই ট্রেন। যার অপেক্ষায় রয়েছে গোটা দেশ।

Tags

Related Articles

Back to top button