Tata Nano থেকেও ছোট এই ইলেকট্রিক গাড়ি, ওজন মাত্র ৫০০ কেজি, রেঞ্জ ২০০ কিমি

এই গাড়িতে আপনি এমন কিছু ফিচার পাবেন যা অন্যান্য গাড়িতে সহজে মেলে না

Advertisement

Advertisement

ভারতে, SUV, হাইব্রিড, ৭ এবং ৮ সিটার গাড়ির পাশাপাশি বড় পরিবারের জন্য অন্যান্য ইলেকট্রিক গাড়ির চাহিদাও দ্রুত বাড়ছে। তবে, ইলেকট্রিক কার সেগমেন্টে ছোট গাড়ির চাহিদা সবথেকে বেশি। এই চাহিদার কথা মাথায় রেখেই ভারতের একটি স্টার্টআপ কোম্পানি, PMV ইলেকট্রিক, ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি, ইএএস-ই বাজারে ছেড়েছে। এই গাড়িটির দাম মাত্র ৪.৭৯ লক্ষ টাকা। এই দামে এটি ভারতের সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি হয়ে উঠেছে। ভারতের শিল্প রাজধানী মুম্বাইয়ের মালাদ পূর্বে অবস্থিত এই PMV ইলেকট্রিক কোম্পানি বাজারে টাটা ন্যানোর আকারে থেকেও ছোট ইএএস-ই ইলেকট্রিক গাড়ি লঞ্চ করেছে। এটি পিএমভি ইলেকট্রিকের প্রথম ইভি গাড়ি, যা হ্যাচব্যাক, কমপ্যাক্ট এসইউভি এবং সেডান গাড়ির থেকে সম্পূর্ণ আলাদা এবং এটি একটি পার্সোনাল মোবিলিটি ভেহিকেল। এটি এতই ছোট যে স্বামী-স্ত্রী ছাড়া আর মাত্র দুটি বাচ্চা বসে আরামে যাতায়াত করতে পারে। এর থেকে বেশী মানুষ ধরবে না এই গাড়িতে।

Advertisement

এই গাড়িটির বিশেষত্ব হল এর আকার। এটি অত্যন্ত ছোট, তাই এটি শহরের ভিড়ে চলাচলের জন্য খুবই উপযোগী। এই গাড়িটি দেশে বিদ্যমান মাইক্রো কারগুলোর মধ্যে একটি। এমনিতে এই গাড়িতে বসার জায়গা খুব একটা না হলেও, যদি আপনার পরিবার ছোট হয় এবং আপনি শহরের মধ্যেই কোথাও ঘুরতে চান, তাহলে আপনি এই গাড়িটিকে নিতেই পারেন। এই গাড়িটির ওজন ৫০০ কেজি এবং সেই কারণে এটি খুবই হালকা এবং জ্বালানি সাশ্রয়ী। এই গাড়িটিতে একটি ৯.৬ কেভিএইচ ব্যাটারি রয়েছে। একবার চার্জ করলে এটি ১২০ কিলোমিটার থেকে ২২০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।

Advertisement

EAS-E তিনটি ভেরিয়েন্টে অফার করা হবে এবং তিনটি ভেরিয়েন্টের রেঞ্জ আলাদা হবে। লাল, সবুজ, নীল, কালো, সাদা, হলুদসহ ৮টি রঙে এই গাড়িটি বাজারে এনেছে প্রতিষ্ঠানটি। এই গাড়িটিতে একটি ডিজিটাল ইনফোটেইনমেন্ট সিস্টেম, একটি ইউএসবি চার্জিং পোর্ট, এসি, রিমোট কীলেস এন্ট্রি এবং রিমোট পার্ক অ্যাসিস্ট, ক্রুজ কন্ট্রোল ইত্যাদি ফিচার রয়েছে। এই গাড়িটির বাজারে আসার ফলে ভারতে ইলেকট্রিক গাড়ির দাম আরও কমে যাবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Recent Posts