নিউজরাজ্য

আরো স্বাভাবিক হচ্ছে মেট্রো পরিষেবা, নতুন সময়সূচী জারি করল মেট্রো রেলওয়ে

মেট্রো তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে ট্রেনের সংখ্যা বৃদ্ধি পাবে এবং রবিবার করে মেট্রো চালানো হবে



এবার থেকে আরও স্বাভাবিক হতে শুরু করল কলকাতা মেট্রো পরিষেবা। রবিবার থেকে এবারে চলবে মেট্রো পরিষেবা। কিন্তু এই মেট্রো সাধারণ মানুষের জন্য হবেনা। যারা শুধুমাত্র জরুরী পরিষেবা সঙ্গে জড়িত রয়েছেন তাদের ক্ষেত্রে এই মেট্রো চালানো হবে। রক্ষণাবেক্ষণের জন্য এই সমস্ত ট্রেন চালানো হবে বলে কলকাতা মেট্রো তরফ থেকে সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে। আমজনতার জন্য মিত্র চলবে আপাতত শুধুমাত্র সোমবার থেকে শুক্রবার পর্যন্ত।

শনিবার শুধুমাত্র জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত মানুষের জন্য মেট্রো চালানো হতো। কিন্তু এবার থেকে রবিবার ও তাদের জন্য মেট্রো চালানো হবে বলে জানানো হয়েছে। আগামী ২৯ আগস্ট থেকে এই রবিবারে মেট্রো পরিষেবা চালু করা হবে। কলকাতা মেট্রো সূত্রের খবর, এবার থেকে রবিবারে সকাল দশটা থেকে মিলবে মেট্রো। সারা দিনে মোট 112 টি ট্রেন চলবে। রাত্রি আটটা 48 মিনিটে দক্ষিনেশ্বর থেকে দিনের শেষ মেট্রো ছাড়বে। দমদম এবং কবি সুভাষ থেকে রাত্রি ন’টায় শেষ মেট্রো চালানো হবে।

রেলওয়ে তরফ থেকে জানানো হয়েছে, সকালবেলা এবং সন্ধ্যেবেলা অর্থাৎ সব থেকে ভিড়ের সময়টাতে মেট্রো চলবে মোটামুটি 10 মিনিটের অন্তরে। এছাড়া যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার্থীরা রয়েছেন তারা এডমিট কার্ড দেখিয়ে মেট্রো উঠতে পারবেন। তার পাশাপাশি, একুশে আগস্ট থেকে শনিবারে মেট্রোর পরিষেবা বৃদ্ধি করা হবে। প্রতি শনিবার আপ এবং ডাউন লাইনে 172 টি মেট্রো চালানো হবে। সকালে এবং রাতে অফিস টাইমে সব থেকে বেশি মেট্রো চলবে, মাত্র 8 মিনিটের অন্তরে।

সোমবার থেকে শুক্রবার পর্যন্ত আপ এবং ডাউন লাইনে ২৪০ করে মেট্রো চালানো হবে। এতদিন পর্যন্ত, এই মেট্রো সংখ্যা ছিল ২২৮। এছাড়াও দক্ষিণেশ্বর এবং কবি সুভাষগামী সমস্ত মেট্রোর সময়সীমা এক ঘন্টা বৃদ্ধি করা হয়েছে। এখনো পর্যন্ত কোন টোকেন পদ্ধতি চালু করা হয়নি। অর্থাৎ যাদের কাছে স্মার্ট কার্ড রয়েছে, তারাই শুধুমাত্র মেট্রোতে যাতায়াত করতে পারবেন।

Related Articles

Back to top button