নিউজরাজ্য

West Bengal Weather: দক্ষিণবঙ্গের ৭ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

তামিলনাড়ু থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত অক্ষরেখা অন্ধ্রপ্রদেশ ওড়িশা’র উপর দিয়ে বয়ে গিয়েছে। এর ফলেই নতুন করে তৈরি হয়েছে নিম্নচাপ। এই নিম্নচাপ সৃষ্টির জন্য বাংলার আবহাওয়ার কিছুটা বিরূপ প্রভাব দেখা যাবে। শীতের মাঝেও দেখা যাবে বৃষ্টি। আলিপুর হাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গে বীরভূম, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এবং উত্তরবঙ্গে মালদা ও দিনাজপুরে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। তবে সোমবার পর্যন্ত এই বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। সপ্তাহ শেষে বৃষ্টির পূর্বাভাস ছিল। রবিবার সকাল হতেই এই দুর্যোগের সম্ভাবনা। আগামী কয়েক ঘণ্টার মধ্যে বীরভূম, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া জেলার কয়েকটি অংশে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ২৪ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। উপকূল এবং কলকাতা সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যেই বাংলায় প্রবেশ করেছে শীতল উত্তুরে হাওয়া। এবার জাঁকিয়ে শীত পড়বে তা আগেই জানিয়ে দিয়েছে আবহাওয়াবিদরা। আর শীতের জন্য অধীরভাবে অপেক্ষা করছে বঙ্গবাসী। তবে নিম্নচাপের জেরে গত কয়েকদিনে বেড়েছিল তাপমাত্রা ও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ৷ তবে দুদিন ধরে রাত হতেই শীত অনুভব হচ্ছে। শনিবার দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। রবিবারও সকাল থেকেই মেঘে ঢাকা আকাশের। 

আজ সারাদিনই কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ মেঘলা থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে কিছু জেলায়। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি এবং ঝাড়গ্রামে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে। ডিসেম্বরের মাঝামাঝির আগে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা প্রায় নেই। শীত আগের থেকে কমবে।

রাজ্যের দক্ষিণে আকাশ মেঘে ঢাকা থাকলেও উত্তরবঙ্গে আবহাওয়া শুষ্ক থাকবে। আগামী ২৪ ঘণ্টা কলকাতার আকাশ প্রধানত মেঘলা থাকবে। আজ কলকাতাতে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। আর বাতাসের জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৬৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে অল্প বিস্তর বৃষ্টি হতে পারে।

Related Articles

Back to top button