টুথপেস্ট এর টিউবের গায়ে লাল নীল কালো সবুজ রঙের দাগের অর্থ কি? কেন ব্যবহার করা হয়ে থাকে এরকম কিছু চিহ্ন

টুথপেস্ট হাতে নেওয়ার সময় অনেকেই লক্ষ্য করেছেন টিউবের নিচে দেখে কিছু রং থাকে

Advertisement

Advertisement

রোজকার জীবনে আমরা অনেক সময় এমন কিছু বিষয় দেখে আশ্চর্য হয়ে যাই যেগুলো আমাদের জানতে ইচ্ছা করে। কিন্তু, সেগুলোর আসল কারণ আমরা কোনদিন জানতে পারি না। আপনারা অনেকেই লক্ষ্য করেছেন টুথপেস্টের টিউবের নিচের দিকে বিভিন্ন রঙের আয়তাকার চিহ্ন দেওয়া থাকে। বিভিন্ন রংয়ের এই চিহ্ন গুলির মাধ্যমে কিন্তু নানা রকমের জিনিস বোঝানো হয়। কিন্তু কি বোঝানো হয় এইসব দাগের মাধ্যমে? আজকে তাহলে সেটাই দেখে নেওয়া যাক।

Advertisement

অনেকে বলেন টিউবের নিচে যে ছোট আয়তাকার লাল কালো নীল বা সবুজ রঙের দাগগুলো থাকে, তার মাধ্যমে টুথপেস্টের আসল গুণমান বোঝানো হয়। যে সমস্ত পেস্ট শুধুমাত্র প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি হয় সেখানে সবুজ রঙের চিহ্ন দেওয়া হয়। যে টুথপেস্ট প্রাকৃতিক উপাদান এবং ওষুধের মিশ্রণে তৈরি হয় সেগুলির গায়ে থাকে নীল রংয়ের চিহ্ন। অন্যদিকে যে সমস্ত টুথপেস্টের লাল চিহ্ন থাকে সেগুলি তৈরি হয় প্রাকৃতিক উপাদানের পাশাপাশি রাসায়নিক উপকরণ ব্যবহার করে। অন্যদিকে যদি কালো চিহ্ন থাকে তাহলে বুঝতে হবে টুথপেস্ট তৈরিতে শুধুমাত্র রাসায়নিক উপকরণ ব্যবহার করা হয়েছে।

Advertisement

তবে এই ধারণা কিন্তু আদৌ সত্য নয়। টুথপেস্ট প্রস্তুতকারী সবথেকে বড় সংস্থা কোলগেট তাদের ওয়েবসাইটে দাবি করেছে, কোন টুথপেস্টে প্রাকৃতিক বার রাসায়নিক উপাদান আলাদা করে ব্যবহার করা হয় না। মনে রাখবেন সবকটি প্রাকৃতিক উপাদান কিন্তু আদতে একটি রাসায়নিক উপাদান। এর কারণ হলো, আপনারা যে ওষুধ খাচ্ছেন বা আপনি যা জিনিসই ব্যবহার করছেন না কেন, সেগুলি কোন না কোন গাছ অথবা কোন প্রাণী থেকে এসেছে, সেই প্রাণী বা গাছের দেহের রাসায়নিক বিক্রিয়ার ফলে সেই সমস্ত জিনিস তৈরি হয়েছে। হয়তো সেগুলি ক্ষতিকারক নয় কিন্তু প্রাকৃতিক জিনিস বলা যাবে না। সেই জিনিস গুলিকে গাছ থেকে আহরণ করার জন্যও কেমিস্ট্রির প্রয়োজন পড়েছে। তার পাশাপাশি প্রয়োজন পড়েছে রাসায়নিক কিছু বিক্রিয়ার।

Advertisement

তাই সব মিলিয়ে রং নিয়ে প্রচলিত এই ধারণা আসলে কিন্তু ঠিক নয়। উপকরণ বোঝাতে মোটেই নানা রঙের চিহ্ন কিন্তু ব্যবহার করা হয় না। আমাদের জানিয়ে রাখি এই চিহ্ন ব্যবহার করা হয় শুধুমাত্র উৎপাদনে কাজে সহায়তার জন্য। ইউটিউবে কত দূর পর্যন্ত পেস্ট ভরা হবে তা চিহ্নিত করতে বিভিন্ন রঙের ব্যবহার করা হয়। আসলে টিউবে পেস্ট ভরা হয় যন্ত্রের মাধ্যমে। এই চিহ্ন দেওয়া থাকলে মেশিন বুঝতে পারে টিউবের কোন জায়গা পর্যন্ত সিল করতে হবে। এর ফলে প্যাকেজিং এর সময় বেশ কিছুটা সুবিধা হয়। কোন উপকরণ দিয়ে টুথপেস্ট তৈরি করা হয়েছে তা যে কোন টিউবের গায়ে ছাপানো থাকে। চাইলে প্যাকেট অথবা টিউবের গায়ে লেখা সেই উপকরণ চেক করে নিতে পারেন। কিন্তু সেক্ষেত্রে আপনি রাসায়নিক উপকরণই বেশি দেখবেন।

Recent Posts