খেলা

Mayor’s Cup: ক্রিকেটে তৈরি হলো নতুন ইতিহাস, ১০৬৩ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেবে মাত্র ৪ রানে অলআউট প্রতিপক্ষ!

হাজার রানের লক্ষ্যমাত্র তাড়া করতে নেমে মাত্র ৪ রানে অল আউট হওয়ার লজ্জাজনক রেকর্ড হয়ত পাড়ার ক্রিকেটেও নেই।

Advertisement

Advertisement

ঘটনাটি কোন আন্তর্জাতিক ক্রিকেটে না ঘটলেও রীতিমতো শোরগোল ছড়িয়েছে ক্রিকেট ময়দানে। ভারতের একটি স্কুল ক্রিকেটে বিস্ময়কর এই ঘটনাটি ঘটেছে। মেয়র্স কাপের শুরুর দিন বিশ্ব ক্রিকেটে নতুন ইতিহাস গড়ে ফেলেছে নব নালন্দা। এদিন নোপানি হাইস্কুলের বিপক্ষে বিস্ময়কর এই রেকর্ড গড়েছে নালন্দা। ভারতীয় ক্রিকেটে তো বটেই, বিশ্ব ক্রিকেটে এখনো পর্যন্ত এমন ঘটনা ঘটেছে বলে কোন লিখিত প্রমাণ নেই।

Advertisement

হাজার রানের লক্ষ্যমাত্র তাড়া করতে নেমে মাত্র ৪ রানে অল আউট হওয়ার লজ্জাজনক রেকর্ড হয়ত পাড়ার ক্রিকেটেও নেই। আপনাদের জানিয়ে রাখি, এদিন মেয়র্স কাপের প্রথম ম্যাচে নব নালন্দার বিপক্ষে খেলতে নেমেছিল নোপানি হাইস্কুল। প্রথমে ব্যাটিং করতে নেমে নালন্দা যখন ২২ ওভারে ৫৬৭ রান সংগ্রহ করে তখন নজির বিহীনভাবে ওয়াক আউট করার সিদ্ধান্ত নেয় নোপানি হাইস্কুল। এরপর আম্পায়ার এবং বিরোধী দলের কর্মকর্তারা ম্যাচ না করার কারণ জানতে চাইলে কোন রকম কারণ পেশ করতে পারেনি নোপানি হাইস্কুল।

Advertisement

স্বাভাবিকভাবে নিয়ম অনুসারে কড়া শাস্তি নেমে আসে নোপানি হাইস্কুলের বিপক্ষে। কোন কারণ ছাড়া ম্যাচ না খেলার সিদ্ধান্ত নেওয়ায় নোপানি হাইস্কুলের ওপর শাস্তি স্বরূপ ৫০০ রানের পেনাল্টি চাপিয়ে দেন আম্পায়াররা। ফলশ্রুতিতে পেনাল্টি রান মিলিয়ে নালন্দা সর্বমোট ১০৬৭ রানের মালিক হয়। আমরা আপনাদের জানিয়ে রাখি, আজ অব্দি বিশ্ব ক্রিকেটে কোন খেলায় কোন দল পেনাল্টি হিসেবে এত রান পায়নি।

Advertisement

নালন্দার বিপক্ষে নোপানি হাইস্কুলের ওয়ার্ক আউট করার কিছু কারণ জানতে চাওয়া হলে নালন্দার কোচ গৌতম দাস বলেন, তাদের সাথে লড়াই করতে পারবে না জেনেই খেলতে চাইনি নোপানি হাইস্কুল। তবে আমরা না খেলে ম্যাচ জিততে চাইনি। আমরা জানি এটি একটি রেকর্ড হয়েছে। তবে আমরা এইভাবে এই ধরনের রেকর্ড কখনই গড়তে চাইনি। এদিকে এমন দুর্বল টিমকে গুরুত্বপূর্ণ খেলায় অংশ নেওয়ার অনুমতি দিয়ে প্রশ্নের মুখে পড়েছে বাংলা ক্রিকেটার অ্যাসোসিয়েশন। এমনকি বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশনের যুগ্ম সচিব দেবব্রত দাসকে করতে হয়েছে জবাবদিহি।

Recent Posts