ক্রিকেটখেলানিউজ

আইসিসির চেয়ারম্যান হতে চলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়? জল্পনা তুঙ্গে

Advertisement

দুবাই: এক বছর হল বিসিসিআই প্রেসিডেন্ট হয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বাইশ গজে ব্যাটে-বলে লড়াই থেকে অব্যাহতি নেওয়ার পরেও ক্রিকেটের প্রশাসকের ভূমিকায় বহুবার দেখা গিয়েছে দায়িত্ববান সৌরভকে। কখনও সিএবি সভাপতি আবার এখন বর্তমানে বিসিসিআই প্রেসিডেন্ট। যে কোনও জায়গাতেই সাবলীলতার সঙ্গে নিজের কাজ করে যান মহারাজ। এরই মাঝে আইপিএলে গতবছর দিল্লি ক্যাপিটালসের মেন্টর হিসেবেও নিজের দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন তিনি। আর এবার আরও এক নয়া দায়িত্ব পেতে চলেছেন সৌরভ। এমন জল্পনাই এই মুহূর্তে ক্রিকেটমহলে তথা ক্রিকেট বিশ্বে চলছে। আইসিসির চেয়ারম্যান পদ থেকে শশাঙ্ক মনোহর ইস্তফা দিয়েছেন। পরবর্তীকালে কে হবেন আইসিসির নতুন চেয়ারম্যান? এক্ষেত্রে প্রথমেই নাম উঠে আসছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের। পরবর্তী আইসিসি চেয়ারম্যান হওয়ার দৌড়ে ভীষণভাবে শুরু থেকেই এগিয়ে রয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট।

সোমবারই আইসিসির তরফে বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে পরবর্তী চেয়ারম্যান পদপ্রার্থীদের নাম জমা দেওয়ার চূড়ান্ত তারিখ ১৮ অক্টোবর। এমনকি সেই বিবৃতিতে বলা হয়েছে, আইসিসির অডিট কমিটির স্বতন্ত্র এক চেয়ারম্যানই নির্বাচন সংক্রান্ত পুরো বিষয়টি খতিয়ে দেখবে। কীভাবে হবে নির্বাচন সে বিষয়ে এখনো পর্যন্ত স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে আইসিসি জানিয়ে দিয়েছে, চলতি বছরের ডিসেম্বর থেকেই নতুন চেয়ারম্যান কাজ শুরু করবেন।

জানা গিয়েছে, একজন প্রার্থীকে আইসিসির চেয়ারম্যান হতে হলে ১৭ জন আইসিসি বোর্ড মেম্বারদের দুই-তৃতীয়াংশ ভোট পেতে হবে। যদিও এক সর্বভারতীয় সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে নির্বাচনে জেতার জন্য ৯ জনের ভোট পেলেই যথেষ্ট। আইসিসির নিয়ম অনুযায়ী নির্বাচনে অংশ নিতে হলে একজন পদপ্রার্থীকে বর্তমান অথবা প্রাক্তন আইসিসি ডিরেক্টেরের কাজের সঙ্গে যুক্ত থাকতে হবে। আর এই নিয়মে সবার থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন মহারাজ।

প্রসঙ্গত, কুমার সাঙ্গাকারা থেকে গ্রেম স্মিথের মতো প্রাক্তন ক্রিকেটাররাও সৌরভকে আইসিসি চেয়ারম্যান হিসেবে চাইছেন। অনেকেই মনে করছেন যোগ্যতম প্রার্থী সৌরভই। তাহলে কি এবার আইসিসির মসনদে বসতে চলেছেন মহারাজ? যদিও এর উত্তর মিলতে এখনও কিছুটা দেরি রয়েছে। তবুও সৌরভের পক্ষ থেকে কিন্তু এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Tags

Related Articles

Back to top button