ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কম পুঁজিতে শুরু করুন এই লাভজনক ব্যবসা, লাখপতি হওয়ার থেকে আটকাতে পারবেনা কেউ

বিগত ৮ বছর ধরে ব্যবসা করে লাভ করছেন শিলিগুড়ির একাধিক ব্যবসায়ী

×
Advertisement

বেকার সমস্যা এই মুহূর্তে ভারতের সবথেকে জ্বলন্ত সমস্যা। প্রত্যেক মানুষ কাজের এই মুহূর্তে প্রয়োজন আছে। এই অবস্থায় যদি আপনি চান চাকরি বাদে আলাদা একটি ব্যাবসা করে নিজের ফিউচার সিকিওর করতে তাহলে আমাদের কাছে আছে আপনাদের জন্য একটি দারুন ব্যবসার উপায়। এই ব্যাবসাটি আদতে কিন্তু একটি চাষের ব্যবসা। এবং এই চাষ হলো মাশরুমের। আপনার কাছে যদি খুব অল্প জমি থাকে, তাহলে আপনিও সেই জমির মধ্যেই চাষ করে আপনি কামাতে পারবেন প্রচুর টাকা।

Advertisement

উত্তরবঙ্গে এই চাষের প্রচলন ইতিমধ্যেই শুরু হয়েছে। মাটিগারা ১ নম্বর গ্রাম পঞ্চায়েতের ঠিকনিকাটা এলাকার বাসিন্দা হিতেন্দ্র রায় ইতিমধ্যেই এই ব্যবসা শুরু করে দিয়েছেন। তিনি বিগত ৮ বছর ধরে এই ব্যবসার সঙ্গে যুক্ত আছেন এবং তিনি এই চাষ করেই নিজের জীবিকা নির্বাহ করে থাকেন বলে জানাচ্ছে আমাদের। আদতে পেশায় তিনি একজন বীমা কোম্পানির কর্মী। তবে, এখন তিনি মাশরুম চাষ করে এই মাশরুম বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন।

বিক্রি করার পাশাপাশি, তিনি বাড়িতেই করছেন মাশরুমের আচার তৈরি করার কাজ। তিনি জানিয়েছেন, যদি কম পুঁজিতে কেউ ব্যবসা করতে ইচ্ছুক থাকেন তাহলে এই ব্যবসা একেবারে পারফেক্ট তার জন্য। বলতে গেলে এই ব্যবসায় লাভের পরিমাণ ভালই। এলাকার বিডিও অফিস এবং হর্টিকালচার অফিসে যোগাযোগ করে আরো বিষদে এই চাষের ব্যাপারে জানা যায় বলেও পরামর্শ দিয়েছেন তিনি।

Advertisement

Related Articles

Back to top button