×
নিউজপলিটিক্সরাজ্য

নবান্নে কাল প্রশাসনিক বৈঠক! আলোচনা হবে উন্নয়ন প্রকল্পগুলি নিয়ে

Advertisement

বৃহস্পতিবার অর্থাৎ কাল নবান্নে ডাকা হয়েছে এক প্রশাসনিক পর্যালোচনা বৈঠক। সেই বৈঠকে উন্নয়নের খতিয়ান নেবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। লকডাউন , করোনার প্রকোপ এবং তার সাথে চিকিৎসার বিপুল খরচে বেশ অনেকটাই আয় কমেছে রাজ্য সরকারের। অপরদিকে, এগিয়ে আসছে বিধানসভা ভোটের দিন। যার ফলে, বিভিন্ন পরিকাঠামো উন্নয়ন এবং অর্থ-সামাজিক উন্নয়ন প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনার এটাই ঠিক সময় বলে মনে করছে রাজ্য সরকার। সূত্র হতে জানা গিয়েছে, এর সাথে রাজ্যে করোনা পরিস্থিতিও মূল্যায়ন করা হতে পারে কালকের বৈঠকে।

Advertisement

কাল বৈঠকে থাকবেন বিভিন্ন দপ্তরের সচিব এবং বিভাগীয় আধিকারিকরা। এছাড়া বৈঠকে অংশ নেবেন জেলাশাসক ও অন্য প্রশাসনিক কর্তারাও। সম্পূর্ণ বৈঠকটিই করা হবে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে। প্রশাসন সূত্র হতে জানা গিয়েছে যে, পরিকাঠামোগত বিভিন্ন প্রকপ্ল তথা পথশ্রী প্রকল্প এই বৈঠকের প্রধান বিষয়বস্তুর মধ্যে একটি হবে। এই প্রকল্পে রাজ্য জুড়ে ১২,০০০ কিমি রাস্তা উন্নয়নের লক্ষ্য দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, এই ব্যাপারে কাজ চলছে পুরো দমে।

বিভিন্ন জেলার অগ্রগতির হার নিয়েও কাল বৈঠকে আলোচনা করবেন মুখ্যমন্ত্রী। অন্য যে প্রকল্পের ওপর কাল গুরুত্ব দেওয়া হতে পারে, সেটি হল ‘জলস্বপ্ন’ প্রকল্প। যার প্রধান উদ্দেশ্য ছিল ভূপৃষ্ঠের জল বেশি করে ব্যবহারের দিকে নজর দেওয়া। এই প্রকল্পে প্রায় ৫ লক্ষ জলাধার তৈরি কড়া হবে বলে জানা গিয়েছে। এই বিষয়ে ও বৈঠকে আলোচনা কড়া হবে বলে সূত্র হতে খবর। এছাড়া আলোচনার বিষয় হতে পারে জঙ্গলমহলের উন্নয়নও।

Advertisement

এছাড়া কাল বৈঠকে আলোচনা হতে পারে লোকাল ট্রেন চলা এবং করোনা বিধিনিষেধ মানার ওপরও। সেখানেই শেষ নয়, প্রস্তাবিত তাজপুর বন্দরের কাজ দ্রুত শুরু করার বিষয়টি নিয়ে ও কাল আলোচনা করবেন মুখ্যমন্ত্রী। এছাড়া তিনি আলোচনা করবেন পুরনো সেতু সংস্কার, মাঝেরহাট ব্রিজ এবং টালা সেতুর পুনর্নির্মাণ নিয়ে ও ।

Related Articles

Back to top button