নিউজরাজ্য

তপশিলি জাতির উন্নয়নে বড় ঘোষণা মমতার, চাকরি এবং বাজেট নিয়ে একাধিক ঘোষণা মুখ্যমন্ত্রীর

এছাড়াও রাজ্যের বিধায়ক মনোরঞ্জন ব্যাপারী বিষয়ে বেশ কিছু মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী



অনগ্রসর শ্রেণির উন্নয়নের জন্য এবারে খুব বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজকের বৈঠকে তিনি সরাসরি জানিয়ে দিলেন এবারে চাকরির ক্ষেত্রে তাদের জন্য একটু বেশি সংরক্ষণ থাকবে। আজকের ঘোষণা অনুযায়ী এবার থেকে পিছিয়ে পড়া সম্প্রদায় এর জন্য ২২ শতাংশ আসন সংরক্ষিত থাকে শুরু হয়েছে । বলাগর এর বিধায়ক তথা দলিত সাহিত্যিক মনোরঞ্জন ব্যাপারী কে দলিত সাহিত্য সম্মেলন আয়োজন করার একটি গুরুদায়িত্ব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মনোরঞ্জন ব্যাপারী রাজি মেনে নিয়ে বলা গড়ে একটি দলিত সাহিত্য একাডেমী অফিসের শাখা খোলার ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী। সাহিত্য একাডেমীর একটি লোগো মমতা নিজের হাতে তৈরি করবেন বলে জানিয়েছেন। তৃতীয় বার তপশিলি জাতি ও উপজাতির উন্নয়নে একটি আলাদা সিডিউল কাস্ট অ্যাডভাইজারি কাউন্সিল তৈরি করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিনকার বৈঠক থেকে তিনি সরাসরি জানিয়ে দিলেন, এই প্রথম ভারতে এই ধরনের কোনো একটি বোর্ড তৈরি হয়েছে । পুলিশের পাশাপাশি মনোরঞ্জন ব্যাপারী বিষয় নিয়ে বেশ কিছু মন্তব্য করলেন তিনি। মনোরঞ্জন ব্যাপারী অনেকবার রাজনীতি থেকে সরে দাঁড়ানোর কথা বললেও, এবারে এই বিধায়কের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী বক্তব্য,” এবার থেকে প্রতি রাজ্যের দলিত সাহিত্যিকদের নিয়ে একটি সাহিত্য সম্মেলন হোক। মনোরঞ্জন ব্যাপারী এর আয়োজন করবেন।”

এছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রাজ্য তপশিলি পড়ুয়াদের জন্য একটি ইংরেজি মাধ্যম স্কুল তৈরি করা হচ্ছে। তার পাশাপাশি শিক্ষাশ্রী প্রকল্পের মাধ্যমে পড়াশোনার খরচ চালানো হচ্ছে। এবার থেকে তাদের উচ্চশিক্ষার জন্য একটি স্বল্প সুদে ঋণ দেওয়া হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তপশিলি জাতির বহু মহিলা রাজ্যের বিভিন্ন জায়গায় বিভিন্ন প্রকল্পের সুবিধা পেয়েছেন। এদিন রাজ্যের দুয়ারে সরকার প্রকল্পের ব্যাপারে প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। কাস্ট সার্টিফিকেট দেওয়ার জন্য দুয়ারে সরকার প্রকল্প বেশ সফল হলেও তার বক্তব্য।

Related Articles

Back to top button