নিউজরাজ্য

আর কোনো জরিমানা নয়, এবার ট্রেনে এই নিয়মটি ভাঙলেই সরাসরি হবে গ্রেফতার!

মহিলা যাত্রীদের সুরক্ষার্থে এই ব্যবস্থা গ্রহণ করছে পূর্ব রেলওয়ে

×
Advertisement

বিগত ৫ মে থেকে পশ্চিমবঙ্গের লোকাল ট্রেন সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ১৬ মে থেকে আবারও রাজ্য জুড়ে লকডাউন জারি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নির্দেশ অনুযায়ী আগামী ৩১ আগস্ট পর্যন্ত সম্পূর্ণরূপে বন্ধ তাতে চলেছে লোকাল ট্রেন পরিষেবা। আপাতত স্টাফ স্পেশাল ট্রেন শুধুমাত্র চলছে, যেখানে করতে পারছেন স্বাস্থ্য কর্মী এবং ব্যাঙ্ক কর্মীর মতো জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত মানুষেরা।

Advertisement

এখনো পর্যন্ত লোকাল ট্রেন চললেও লোকাল ট্রেন পরিষেবা কোনভাবেই এখনো স্বাভাবিক হয়েছে সেটা বলা যায় না। তাই ট্রেনের সংখ্যা কম হলেও যাত্রীর সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পেতে শুরু করেছে। এরপরে নিত্যদিন ভিড় হচ্ছে প্রত্যেকটি ট্রেনে। অনেক পুরুষ যাত্রী আবার নিয়ম ভেঙ্গে মহিলাদের জন্য সংরক্ষিত কামরায় উঠে পড়ছেন।প্রত্যেকদিন এই রকম ঘটনা ঘটে চলেছে। নিয়মের তোয়াক্কা না করে রোজ বিভিন্ন স্টেশনে বহু মহিলা কামরায় উঠে পড়েছেন পুরুষ যাত্রীরা। এর ফলে ট্রেনের সফররত মহিলাদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

প্রতিদিন এই নিয়ে রেলের কাছে বহু অভিযোগ দায়ের করা হলেও মহিলাদের বক্তব্য পূর্ব রেলওয়ের এর তরফ থেকে তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করা হয় না। তাই এবার নিজেদের ভাবমূর্তি পুনঃপ্রতিষ্ঠা করতে নতুন নিয়ম জারি করতে চলেছে পূর্ব রেলওয়ে। নতুন নিয়মে যদি পুরুষ যাত্রীরা নিয়ম ভেঙ্গে মহিলা কামরায় উঠে পড়েন তাহলে তাদেরকে গ্রেফতার করা হবে। এই নিয়ে ইতিমধ্যেই যাত্রীদের সচেতন করার জন্য মাইকিং করা হচ্ছে। আরপিএফ এর তরফ থেকে জায়গায় জায়গায় অভিযান করা হচ্ছে। এবার মহিলা যাত্রীদের সুরক্ষার সুনিশ্চিত করার জন্য কড়া পদক্ষেপ গ্রহণ করছে পূর্ব রেল।

Advertisement

দিন কয়েক আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি জানিয়ে দিয়েছেন যতক্ষণ না পর্যন্ত গ্রামাঞ্চলে অর্ধেক মানুষের টিকাকরণ হচ্ছে না ততদিন পর্যন্ত কিন্তু সম্পূর্ণরূপে বন্ধ থাকবে রেল পরিষেবা। তাই, এটা একেবারে স্পষ্ট যে এত সহজে ট্রেন চালু করছে না রাজ্য সরকার।

Related Articles

Back to top button