ঋতুস্রাবের ব্যথা কমাবে একটি ঘরোয়া উপাদান! জেনে নিন কি সেই উপাদান

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : প্রতিটি নারীর জীবনে একটি শরীর বৃত্তীয় প্রক্রিয়া ঋতুস্রাব যা প্রতিমাসে একটি নির্দিষ্ট দিনে হয়ে থাকে। অনেকের ক্ষেত্রে দেখা যায় ঋতুস্রাব চলাকালীন তাদের পেটে প্রচন্ড ব্যথার অনুভূতি হয়। অনেকে ব্যথা সহ্য করতে না পেরে এই সময় বাজারচলতি ওষুধ কিনে খায়। কিন্তু ঋতুস্রাবে ওষুধ খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুব একটা সুবিধাজনক নয়। সে ক্ষেত্রে একটি ঘরোয়া উপাদান আছে যা ঋতুস্রাবের যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। জেনেনিন কি সেই উপাদান-

Advertisement

স্বাস্থ্য বিষয়ক দপ্তর ঋতুস্রাবের ব্যথা কমাতে আদা-জল খাওয়ার কথা জানিয়েছেন। কিন্তু কীভাবে বানাবেন আদা-জলের পানীয় জেনে নিন।

Advertisement

আদা-জলের পানীয় বানানোর জন্য দুই টুকরো ছোট আকারের আদা নিয়ে খোসা ছাড়িয়ে ভালো করে পেস্ট করে নিন। এবার একটি পাত্রে এক গ্লাস জল দিয়ে তার মধ্যে আদার পেস্টটি দিয়ে হালকা আঁচে ১০ মিনিট গরম করুন। গরম করা হয়ে গেলে পাত্রটি ওভেন থেকে নামিয়ে পানীয়টি ঠাণ্ডা হতে দিন। ঠান্ডা হলেই এই পানীয়টি পান করার জন্য একেবারে প্রস্তুত। ঋতুস্রাবের ব্যথা চলাকালীন এই পানীয়টি দিনে দুই থেকে তিনবার পান করলে ঋতুস্রাবের ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে। তবে সবার জন্য আদা-জলের এই পানীয়টি বেশি খাওয়া স্বাস্থ্যকর নাও হতে পারে। সেক্ষেত্রে এই পানীয়টি খাওয়ার পূর্বে চিকিৎসকের পরামর্শ নিয়ে রাখা ভালো।

Advertisement

Recent Posts