নিউজরাজ্য

“পিছিয়ে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা, কবে হবে তা জানা নেই”, বললেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

Advertisement

করোনা ভাইরাস প্যানডেমিক পরিস্থিতিতে গত মার্চ মাস থেকে বন্ধ রয়েছে সমস্ত স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়। এরই মাঝে কিছুদিন আগে প্রশ্ন উঠেছিল তাহলে আগামী বছরের মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে হবে। প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছিল নির্বাচনের আগেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে নেয়া হবে। কিন্তু বর্তমানে পরিস্থিতি বিচার করে গতকালই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী নিশঙ্ক পোখরিয়াল জানিয়ে দিয়েছে বোর্ডের সমস্ত পরীক্ষা পিছনে হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আজ অর্থাৎ বুধবার পশ্চিমবঙ্গ সরকার জানিয়ে দিয়েছে, আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে।

গতকাল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী নিশঙ্ক পোখরিয়াল জানিয়েছেন, “করোনা পরিস্থিতি দেশে এখনও নিয়ন্ত্রণে আসেনি। এই পরিস্থিতি বিচার করে এই সময় পরীক্ষা নেয়ার জন্য একদমই আদর্শ নয়। তাই পরীক্ষা কবে হবে কিভাবে হবে তা নিয়ে এখনো কিছু না জানলেও সমস্ত বোর্ডের পরীক্ষা পিছিয়ে দেওয়া ভালো।” কেন্দ্রের নির্দেশে সায় দিয়েছে রাজ্য শিক্ষা দপ্তর।

আজ অর্থাৎ বুধবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছে, আগে জানিয়েছিলাম পরিস্থিতি নিয়ন্ত্রণ থাকলে আগামী বছরের জুন মাসে বোর্ডের পরীক্ষা হবে। কিন্তু এই কোভিড পরিস্থিতিতে অনলাইন ক্লাস হওয়ায় অনেক ছাত্রছাত্রী সমস্যার সম্মুখীন হয়েছে। সিলেবাস শেষ হয়নি প্রায় কোন স্কুলে। এই পরিস্থিতিতে নির্ধারিত সময়ে পরীক্ষা নিতে হলে সমস্যায় পড়তে হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের। তাই আপনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়া হবে। তবে এখনই ঠিক কবে সেই পরীক্ষা হবে তার সূচি জানানো সম্ভব নয়।

অন্যদিকে অনেকেই মনে করছেন যে আগামী বছরে ওই সময় বাংলায় বিধানসভা নির্বাচন আছে। তাই হয়তো রাজ্য সরকার বিধানসভা নির্বাচনের পর জুন মাসকে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় হিসেবে বেছে নেবে। তবে একথা এখন জোর দিয়ে বলা যাচ্ছে না। এরপর শিক্ষামন্ত্রী কবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নির্ঘণ্ট দেবে, সেটাই দেখার।

Tags

Related Articles

Back to top button