কলকাতানিউজরাজ্য

২০২১ এর মাধ্যমিক নিয়ে খসড়া প্রস্তাব জমা পড়ল রাজ্য স্কুল শিক্ষা দপ্তরে

Advertisement

২০২১ এর মাধ্যমিক কবে হতে চলেছে তা নিয়েই এবার খসড়া প্রস্তাব জমা পড়ল রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের কাছে। কিছুদিন আগেই জানানো হয় মাধ্যমিক শুরুর ভাবনা ফেব্রুয়ারিতেই হবে বলে জানানো হয়েছে কিন্তু পরীক্ষার ক্ষেত্রে সিলেবাস কমানো হবে বলে সূত্রের খবর। এই নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। প্রসঙ্গত চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা সঠিকভাবে সম্পন্ন হলেও করোনার জেরে বহু দিন থেমে ছিলো উচ্চ মাধ্যমিক পরীক্ষা।

অবশেষে সেই পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত জানায় রাজ্য কোনোমতে নম্বর দিয়ে উচ্চ শিক্ষার বৈতরণী পার করানো হয় ছাত্র ছাত্রীদের। কিন্তু শেষ পর্যন্ত করোনায় এখনো থমকে আছে কলেজ এবং স্কুলের ক্লাস। তবে এসবের মধ্যেই কলেজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষাবর্ষ শুরু হচ্ছে ১ নভেম্বর থেকে।

এ বছর মাধ্যমিক শুরু হয় ১৮ ফেব্রুয়ারি, উচ্চমাধ্যমিক শুরু হয় ১২ মার্চ থেকে। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পরীক্ষা নিয়ে অনেক কথাই বলেন। শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন মাধ্যমিকের পরীক্ষা সূচি ঘোষণা এবং সিলেবাস কতটা কমানো যেতে পারে সেই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের সঙ্গে আলোচনার পরেই জানানো হবে।

সূত্রের খবর গত বছর মাধ্যমিক পরীক্ষায় যে যে বিষয়গুলি এসেছিল সেই অংশগুলি এবারের মাধ্যমিক পরীক্ষা অর্থাৎ ২০২১ এর মাধ্যমিক পরীক্ষায় বাদ দেওয়া হতে পারে। এই বিষয় নিয়ে কোনও মন্তব্য করতে চাননি সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার। তিনি বলেন ” আমি এই বিষয়ে এখন কোনও মন্তব্য করতে পারব না।”

Tags

Related Articles

Back to top button