নিউজদেশ

LPG Gas Cylinder: একধাক্কায় ২০০ টাকা কমবে গ্যাস সিলিন্ডারে, ১ লা জানুয়ারি থেকে কী শুরু?

দেশের ৯৬ মিলিয়ন উপভোক্তার সংযোগ এই উজ্জ্বলা যোজনার অধীনে

×
Advertisement

রোজকার মূল্যবৃদ্ধির জেরে রীতিমতো অতিষ্ঠ মধ্যবিত্তরা। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র থেকে শুরু করে রান্নার গ্যাস সবকিছুর দাম দিনের পর দিন বেড়েই চলেছে। অগ্নিমূল্য বাজারের অভিশাপে নাজেহাল অবস্থা মধ্যবিত্তদের। প্রায় প্রতিনিয়ত খবরের শিরোনামে উঠে আসে এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্যবৃদ্ধির কথা। তবে নতুন বছরে রয়েছে সুখবর। দেশের কোটি কোটি মানুষ সুখবর পেতে পারেন নতুন বছরে। কেন্দ্রীয় সরকার আগামী বাজেটে উজ্জ্বলা যোজনার গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। এতে উজ্জ্বলা যোজনার উপভোক্তারা সুবিধা পাবেন।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি যে নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকে উজ্জ্বলা যোজনা শুরু হয়। ২০১৬ সালের ১ লা মে থেকে দারিদ্রসীমার নিচে বসবাসকারী মহিলাদের এলপিজি দেওয়া হয়। দেশের মোট ৩২৫ মিলিয়ন উপভোক্তার মধ্যে ৯৬ মিলিয়ন উপভোক্তার সংযোগ এই উজ্জ্বলা যোজনার অধীনে। নতুন বছরে মোদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ৯ কোটির বেশি উপভোক্তাকে গ্যাস সিলিন্ডার প্রতি ২০০ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে। বছরে ১২ টি সিলিন্ডার পর্যন্ত এই ভর্তুকি পাওয়া যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, দেশের কিছু কিছু রাজ্যে কম্পোজিট সিলিন্ডার বিক্রির অনুমতি পাওয়া গেছে। একটি কম্পোজিট এলপিজি সিলিন্ডার ৩৫০ টাকা কম দামে অর্থাৎ ৭৫০ টাকার মধ্যে কিনে নিতে পারবেন। এই সিলিন্ডারে ১০ কেজি গ্যাস থাকে। এই গ্যাস খুব সহজে বিতরণ করা যায়। সরকার প্রায় সব শহরে কম্পোজিট গ্যাস সিলিন্ডার বিক্রির অনুমতি দিয়েছে। আপাতত ২৮ টির বেশি শহরে উপলব্ধ এই কম্পোজিট গ্যাস।

Advertisement

Related Articles

Back to top button