বাজারদর

একধাক্কায় ৫০ টাকা দাম বাড়ল বাড়ির রান্নার গ্যাস সিলিন্ডারের, চিন্তায় মধ্যবিত্তরা

কলকাতায় গ্যাস সিলিন্ডারের দাম হয়েছে ৯৭৬ টাকা

×
Advertisement

মূল্যবৃদ্ধির কারণে রীতিমতো অতিষ্ঠ হয়ে উঠেছে মধ্যবিত্তদের জীবনযাপন। নিত্যপ্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে জীবনে চলার পথে প্রত্যেকটি জিনিসের দাম লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে। আয় না বাড়লেও, বাড়ছে খরচা। এছাড়া রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবে তুমুল চাপানউতোর চলছে আন্তর্জাতিক মহলে। যুদ্ধের ফলে গোটা বিশ্বে জিনিস আমদানি-রপ্তানিতে ব্যাপক প্রভাব পড়েছে। এরফলে দেশে পেট্রোল এবং ডিজেলের দাম ৮০ পয়সা করে বৃদ্ধি পেয়েছে। সেইসাথে অতিসম্প্রতি বাড়ির রান্নার এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে।

Advertisement

জানা গিয়েছে, বাড়ির রান্নার এলপিজি গ্যাস সিলিন্ডারের (১৪.২ কেজি) দাম মঙ্গলবার থেকে ৫০ টাকা করে বৃদ্ধি পাবে। অনেকদিন বাদে আবারও রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পেল। দেশের রাজধানী দিল্লিতে এর আগে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৮৯৯ টাকা ৫০ পয়সা। বর্তমানে সেই সিলিন্ডারের দাম বেড়ে হল ৯৪৯ টাকা ৫০ পয়সা। প্রসঙ্গত উল্লেখ্য, এরআগে শেষবার ২০২১ সালের ৬ অক্টোবর এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছিল।

দিল্লির পাশাপাশি পশ্চিমবঙ্গের কলকাতাতেও এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বৃদ্ধি পেয়েছে। এবারের মূল্যবৃদ্ধির পর ১৪.২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম হয়েছে ৯৭৬ টাকা। এরআগে কলকাতায় দাম ছিল ৯২৬ টাকা। অন্যদিকে, লখনৌ এবং পাটনাতে গ্যাসের দাম বৃদ্ধি হওয়ার পর দাম হয়েছে যথাক্রমে ৯৮৭ টাকা ৫০ পয়সা ও ১০৪৭ টাকা ৫০ পয়সা। মুম্বাইতে গ্যাসের দাম ৮৯৯ টাকা ৫০ পয়সা থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৯৪৯ টাকা ৫০ পয়সা।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, দীর্ঘদিন ধরে রান্নার গ্যাস বা পেট্রোল-ডিজেলের দাম স্থির ছিল ভারতের বাজারে। পেট্রোল এবং ডিজেলের দাম ৪ নভেম্বর শেষ বৃদ্ধি পেয়েছিল এবং রান্নার গ্যাসের দাম ৬ অক্টোবর, ২০২১ সালে বৃদ্ধি পেয়েছিল। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে আবারও মাথাচাড়া দিয়ে উঠছে মূল্যবৃদ্ধি। ভবিষ্যতে রান্নার গ্যাসের দাম আরও বৃদ্ধি পাবে নাকি, সেইনিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তদের।

Related Articles

Back to top button