×
নিউজরাজ্য

আগামী বুধবার থেকেই চালু হচ্ছে লোকাল ট্রেন, সিদ্ধান্ত রেল রাজ্য বৈঠকে

Advertisement

মনে করা হচ্ছে আগামী বুধবার থেকেই চালু হয়ে যেতে চলেছে পশ্চিমবঙ্গের লোকাল ট্রেন পরিষেবা। আজকে নবান্নে রেল এবং রাজ্য প্রশাসনের তরফে বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১১ নভেম্বর থেকে লোকাল ট্রেন পরিষেবা চালু হবার সাথেই এই ট্রেন সমস্ত বড় স্টেশনে থামতে চলেছে।

Advertisement

শুধু তাই নয়, পূর্ব এবং দক্ষিণ পূর্ব রেল মিলিয়ে সর্বমোট ১৮১ জোড়া ট্রেন চালানো হতে পারে। অর্থাৎ ট্রেনের সর্বমোট সংখ্যা হবে ৩৬২টি। শিয়ালদা থেকে চলবে ১১৪ জোড়া অর্থাৎ ২২৮টি ট্রেন এবং হাওড়া থেকে চলবে ৫০ জোড়া ট্রেন তবে এক্ষেত্রে সংখ্যা সর্বমোট ১০১টি। দক্ষিণ-পূর্ব রেলের তরফ থেকে চালানো হবে ৩৩টি ট্রেন।

বিগত সময়ে লোকাল ট্রেন পরিষেবা শুরু করার বিষয়ে একমত হয়েছিল রেল এবং রাজ্য সরকার। শুধুমাত্র ট্রেন চালানোর সম্পূর্ণ রূপরেখা ঠিক করার কথা ছিল আজকে। নবান্নের তরফ থেকে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এর উপস্থিতিতে বৈঠক হলো রেল এবং রাজ্য সরকারের। সেই বৈঠকে, লোকাল ট্রেনের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিদ্ধান্ত নেওয়া হয়, সমস্ত স্টেশনগুলি প্রবেশ এবং বেরোনোর পথ আলাদা হবে। এই সপ্তাহের মধ্যে এই পথ গুলি কে চিহ্নিত করে ফেলা হবে। পাশাপাশি রাজ্য পুলিশ রেলের ভিড় নিয়ন্ত্রনে সহায়তা করবে।

Advertisement

অন্যদিকে, সিদ্ধান্ত নেওয়া হয়েছে ট্রেনের জন্য কোন নতুন টাইম টেবিল বানানো হবে না। পুরনো টাইমটেবিল কিছুটা হেরফের করে লোকাল ট্রেন চালানো হবে। যাত্রীবাহী ট্রেনের সংখ্যা বাড়ানো হবে, যদি পরবর্তীতে যাত্রীর সংখ্যা বৃদ্ধি পায়। স্টেশনে প্রবেশের আগে অবশ্যই সবার থার্মাল স্ক্যানিং করা হবে। সোমবার আরো একবার রেল এবং রাজ্য সরকার একত্রে বৈঠকে বসবেন। সেই বৈঠকে করোনা সতর্কতা বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। করোনা সতর্কতাঃ মেনে যাত্রীদের ট্রেনে চড়তে হবে এবং সেই সমস্ত নির্দেশিকা আগামী সপ্তাহের মধ্যে নিয়ে আসা হবে।

Related Articles

Back to top button