×
কলকাতানিউজরাজ্য

৬০০ যাত্রী নিয়ে চলবে লোকাল ট্রেন, চূড়ান্ত সিদ্ধান্ত বৃহস্পতিবার

Advertisement

কলকাতা: একাধিকবার রেলের তরফ থেকে রাজ্য সরকারকে লোকাল ট্রেন চালানো নিয়ে চিঠি দেওয়া হলেও রাজ্য সরকারের পক্ষ থেকে কোনও সবুজ সংকেত দেওয়া হয়নি। কিন্তু গত শনিবার স্পেশাল ট্রেনের যাত্রীদের ওঠার ঘটনা নিয়ে যেভাবে রণক্ষেত্রের চেহারা নিয়েছিল গত শনিবার হাওড়া স্টেশনে, তারপরেই রাজ্য সরকারের পক্ষ থেকে লোকাল ট্রেন চালানো নিয়ে রেলের কাছে চিঠি পাঠানো হয় এবং সেই চিঠির পরিপ্রেক্ষিতেই আজ, সোমবার নবান্নে রাজ্য-রেলের বৈঠক ছিল। উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বরাষ্ট্রসচিব এবং রেলের শীর্ষস্থানীয় কর্মকর্তারা। ইতিমধ্যেই রাজ্য-রেলের বৈঠক নবান্নে শেষ হয়ে গিয়েছে। আর এই বৈঠক শেষে লোকাল ট্রেন চালানো নিয়ে দু’পক্ষই সহমত পোষণ করেছে। তবে এই খবর শুনেই এতটা আনন্দিত হওয়ার কিছু নেই। কারণ, সাধারণত যত সংখ্যক লোকাল ট্রেন এতদিন চলে এসেছে, তার এক চতুর্থাংশ ট্রেন নিউ নর্ম্যাল পরিস্থিতিতে চালানো হবে বলে রাজ্য এবং রেল দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে।

Advertisement

তবে লোকাল ট্রেন চলা মানে সবকিছু আগের মত স্বাভাবিক হয়ে যাওয়া নয়। নিউ নর্ম্যল পরিস্থিতিতে এক-চতুর্থাংশ লোকাল ট্রেন চালানোর মধ্যেও অনেক বদল হবে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী বৃহস্পতিবারের বৈঠকে।

এবার এক ঝলকে দেখে নিন কী কী ভাবনা ভাবা হয়েছে লোকাল ট্রেন চালু করার ক্ষেত্রে?

Advertisement

● ৫০% যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালাতে হবে। অর্থাৎ একটি ট্রেনে ১২০০ যাত্রীর বদলে থাকবে ৬০০ যাত্রী।

● মেট্রো রেলের মত লোকাল ট্রেনে ই-পাসের ভাবনা ভাবা হচ্ছে।

● কোন স্টেশনে কোন ট্রেন দাঁড়াবে, তা নিয়ে আগামী বৃহস্পতিবার বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

● প্রথমে ১০ থেকে ১৫ শতাংশ লোকাল ট্রেন চালানোর কথা ভাবছে রেল। পরে পরিষেবা বাড়িয়ে ২৫% করা হতে পারে।

● রাজ্য সরকারের পক্ষ থেকে শুধুমাত্র অফিস টাইমে লোকাল ট্রেন চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে। সেক্ষেত্রে সকালে কতগুলি ট্রেন এবং বিকেলে কতগুলি ট্রেন চালানো হবে, তা নিয়ে বৃহস্পতিবারের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

● সকলের ওঠার অগ্রাধিকার থাকবে? নাকি নিউ নর্ম্যালে লোকাল ট্রেনে মেট্রো এবং মুম্বই লোকাল ট্রেনের মতো যাত্রীদের বিশেষ অগ্রাধিকার দেওয়া হয়েছে, সেরকম অগ্রাধিকার দেওয়া হবে? তা বৈঠকেই জানা যাবে।

● লোকাল ট্রেনে অনেকগুলি দরজা। সেক্ষেত্রে ভিড় নিয়ন্ত্রণ কীভাবে হবে, তা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামি বৈঠকে।

Related Articles

Back to top button