জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

লিভার অসুখের লক্ষণগুলি জেনে নিন!

×
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, প্রিয়া দাস : আমাদের শরীরের সবকটি অঙ্গের মধ্যে গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার বা যকৃৎ। বর্তমান দূষণের যুগে মানুষের রোগের শেষ নেই। আর এর বেশির ভাগ রোগই সৃষ্টি হয় লিভারের অসুখের জন্য। তাই লিভারকে ঠিক রাখা অত্যন্ত জরুরী।

Advertisement

আপনার লিভার ঠিকঠাক আছে কিনা তা কিছু লক্ষণ দেখে জেনে নেওয়া সম্ভব। এই লক্ষণ গুলি জানা থাকলে লিভারের অসুখকে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যাবে। লিভার সম্পর্কে ও লক্ষণ সম্পর্কে জেনে নিন-

১) লিভার জিনিসটা কী ?
লিভার আমাদের শরীরের সব থেকে বড়ো অঙ্গ। একজন প্রাপ্তবয়স্ক মানুষের লিভারের ওজন প্রায় ৩-৩.৫ পাউন্ড।

Advertisement

২) এর কাজ কী ?
একটি ছাঁকনির যা কাজ লিভারের কাজ অনেকটা একই রকম। এটি রক্তকে বিশুদ্ধ করে এবং কোনো ক্ষতিকারক পদার্থ রক্তে মিশতে দেয় না। এটি খাবারকে হজম করার জন্য এক প্রকার পিত্তরস তৈরি করে। লিভার এর মধ্যে ভিটামিন, মিনারেল, শর্করা, গ্লুকোজ ইত্যাদি জমা থাকে। এটি হজমে সাহায্য করে।

৩) লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার কারণ কী ?
পিত্তনালীতে কোনো বাঁধার সৃষ্টি হলে, রক্ত চলাচলে বাধা পেলে, এছাড়া শরীরে কোলেস্টেরল হলে বা দূষিত পদার্থ থেকে লিভারের টিস্যু নষ্ট হয়ে গেলেও লিভার ক্ষতিগ্রস্ত হয়।

৪) লিভারের অসুখের লক্ষণ:
আপনার যদি লিভারের অসুখ থাকে তাহলে কিছু লক্ষণ দেখা যাবে। যেমন চোখের নিচে কালি পড়া, শ্বাস-প্রশ্বাসে বাজে গন্ধ, জিভের উপর ময়লা জমা, হাত ও পায়ের পাতায় চুলকানি, চোখে ফোলা ভাব, বমি বমি ভাব, ওজনের হ্রাস-বৃদ্ধি, পেটের ওপর দিকে চর্বি জমে যাওয়া ইত্যাদি। এছাড়াও হজমে সমস্যা দেখা দিতে পারে।

Related Articles

Back to top button