লাইনে দাড়িয়ে নয়, বাড়িতে বসেই SMS এর মাধ্যমে আধার ও প্যান কার্ডের লিঙ্ক করুন!

Advertisement

Advertisement

আয়কর দপ্তর সূত্রে জানা গিয়েছে, e-filing ওয়েবসাইট www.incometaxindiaefiling.gov.in-এ গিয়ে ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করে প্যান কার্ডের সাথে আধার সংযুক্তিকরণ করা যাবে। এছাড়া 567678 অথবা 56161 নম্বরে এসএমএস করেও আধার ও প্যান কার্ড লিঙ্ক করা যাবে।

Advertisement

আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ডের গুরুত্ব কতখানি সে বিষয়ে দেশের প্রতিটি নাগরিকই ওয়াকিবহাল। নতুন ব্যাংক একাউন্ট খোলায় হোক বা বেশি অংকের আর্থিক লেনদেন, প্যান কার্ড ছাড়া সম্ভব নয় কোনটিই। এবার কেন্দ্র সরকার সিদ্ধান্ত নিয়েছে প্যান কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্ত করার। সে বিষয়ে কর্মসূচিও গ্রহন করা হয়েছে কেন্দ্রের তরফে। তারই শেষ সময় সীমা ৩০ শে সেপ্টেম্বর। এই সময়ের মধ্যে প্যানের সাথে আধার লিঙ্ক না করালে মারাত্মক সমস্যার সম্মুখীন হতে হবে নাগরিকদের।

Advertisement

কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে দুইয়ের সংযুক্তিকরণ না করালে জরিমানা দিতে হবে গ্রাহককে। আয়কর দফতর থেকে জারি করা এক নির্দেশিকায় জানানো হয়েছে, নির্দিষ্ট সময়ের মধ্যে প্যান এবং আধার সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন না হলে দাখিল করা যাবে না আয়কর রিটার্ন, সাথেই ৫০ হাজার টাকার ওপরে লেনদেনও বন্ধ হয়ে যাবে। বাতিল হতে পারে প্যান কার্ডও। প্রসঙ্গত, চলতি অর্থবর্ষের ১ লা এপ্রিল থেকে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করা হয়েছে।

Advertisement

Recent Posts