Categories: দেশনিউজ

যাত্রীদের সুবিধার্থে নতুন ভাবনা রেলের, এখন থেকে ট্রেনে থাকবে লাইভ সেভিং ড্রাগ বক্স’

Advertisement

Advertisement

করোনার জন্যই বদল হল রেলের নিয়মকানুনের। এবার থেকে ট্রেনে ‘ফার্স্ট এইড বক্স’ নয়, তার পরিবর্তে থাকবে ‘লাইভ সেভিং ড্রাগ বক্স’, আর এই নিয়ম বদলের ফলে বাঁচবে বহু মানুষের প্রাণ ও। ট্রেনে চলাচলের সময় অনেক যাত্রী অসুস্থ হয়ে পড়েন। তৎক্ষণাৎ চিকিৎসার অভাবে মারা যান অনেকে। যা খুব বেদনাদায়ক। বেশ কয়েকদিন আগে শ্রমিক স্পেশাল ট্রেনে এমন ঘটনা ঘটেছে। চিকিৎসার অভাবে ট্রেনে বেশ কিছু শ্রমিক মারা গিয়েছেন। আর তারপরেই নড়েচড়ে বসেছে ভারতীয় রেল পরিষেবা।

Advertisement

শনিবার পাটনা-নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেসে এই ‘লাইভ সেভিং ড্রাগ বক্স’ প্রথম চালু করা হল। কি কি যন্ত্রপাতি থাকবে এই বক্সে? স্টেথোস্কোপ, ব্লাড প্রেসার, সুগার মাপার যন্ত্র, পালস মিটার, থার্মোমিটার প্রভৃতি প্রয়োজনীয় ওষুধ থাকবে। এছাড়া থাকবে নানা প্রয়োজনীয় ওষুধ ও। যাত্রীদের মধ্যে কেউ ক্রনিক রোগে আক্রান্ত হলে প্রেসক্রিপশন দেখলে ওষুধ দেওয়া হবে।

Advertisement

বমি, মাথা ব্যথা, হাঁপানি, জ্বর, হৃদপিন্ড ইত্যাদি ওষুধ ও পাওয়া যাবে। এই ওষুধের বাক্স প্যান্ট্রি কারে ক্যাটারিং ম্যানেজারের তত্ত্বাবধানে থাকবে। ক্রমাগত ট্রেনে শ্রমিক মৃত্যুর ফলে রেলের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই সিদ্ধান্ত অনেক মানুষকে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Recent Posts