Today Trending Newsদেশনিউজ

ফোন দিয়ে কীভাবে দেখবেন রবিবারের সূর্যগ্রহণ, জানুন পদ্ধতি

২১ শে জুন এই সপ্তাহান্তে আকাশে দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ। যা সকাল ৯ টা ১৫ মিনিটে শুরু হবে, বেলা ১২ টা ১০ মিনিটে সর্বোচ্চ সীমায় পৌঁছে ভারতের বেলা ৩ টা ৪ মিনিটে শেষ হবে। এই সময় চাঁদ পৃথিবী থেকে সূর্যকে এমনভাবে ঢেকে দেবে যাতে তাকে দেখতে ‘আগুনের রিং’-এর মতো দেখাবে। যদি আপনি এই ঘটনাটি প্রত্যক্ষ করার পরিকল্পনা করে থাকেন এবং এটি আপনার ছাদ থেকে ক্যাপচার করতে চান, তবে আপনার কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার।

মনে রাখবেন, খালি চোখে আপনার কখনও সরাসরি সূর্যগ্রহণ দেখা উচিত নয়। আলোর এই এক্সপোজারটি আপনার চোখকে স্থায়ীভাবে ক্ষতি করতে পারে এবং এমনকি অন্ধত্বের কারণ হতে পারে। সূর্যগ্রহণকে নিরাপদে প্রত্যক্ষ করার জন্য আপনাকে অবশ্যই প্রতিরক্ষামূলক চশমা, দূরবীণ, বক্স প্রজেক্টর ব্যবহার করতে হবে।

ফোন বা ক্যামেরা দ্বারা এর ছবি তুলতে চাইলে, আপনি আপনার স্মার্টফোন বা ডিএসএলআর ক্যামেরাটি এমন কোনও জায়গায় স্কাউট করতে হবে যেখানে আপনি গ্রহণের এক নিখুঁত দৃশ্য পাবেন। আপনি যদি ডিএসএলআর ব্যবহার করে থাকেন তবে ভাল সংজ্ঞায়িত শটগুলি পেতে আপনার একটি টেলিফোটো লেন্সের মাধ্যমটি ব্যবহার করতে হবে। গ্রহনের সময় সূর্যের সঠিক মুহুর্তের শটটি ক্যাপচার করতে একটি টেলিস্কোপ হাতে রাখুন।

এক্সপোজারগুলি সংক্ষিপ্ত করতে এবং এর রেজোলিউশনটিকে সর্বোচ্চ স্তরে সেট করতে আপনার আইএসও ৪০০-র কাছাকাছি সেট করা উচিত। আংশিক গ্রহণের ছবি নেওয়ার সময় এটি রক্ষার জন্য আপনার টেলিফোটো লেন্স এবং টেলিস্কোপের সামনে একটি সৌর ফিল্টার মাউন্ট করা উচিত। শেষ অবধি, শট নেওয়ার সময় আপনি ক্ষতিকারক রশ্মি থেকে আপনার চোখকে সুরক্ষিত করার জন্য নির্দিষ্ট চশমা বা বাইনোকুলার পরতে পারেন।

Tags
Back to top button
×
Close