আন্তর্জাতিকনিউজ

মহাকাশে ওড়ার স্বপ্ন ভেঙে গেল চীনের, পুড়ে গেল ৬ টি স্যাটেলাইট

শুক্রবার Kuaizhou-11 (KZ-11) রকেট উৎক্ষেপণের কিছুক্ষনের মধ্যেই ভেঙে পড়ে রকেট। রকেটটিতে ছিল ছ’টি স্যাটেলাইট, সেগুলি সব পুড়ে যায়।

Advertisement
Advertisement

সব দিক থেকেই সমস্যাতে পড়ছে চীন। মহাকাশে পারি দেবার স্বপ্ন অধরাই থেকে গেল চীনের। ফের আরেকবার মহাকাশে পাড়ি দিতে গিয়ে মুখ থুবড়ে পড়ল চীন। শুক্রবার Kuaizhou-11 (KZ-11) রকেট উৎক্ষেপণের কিছুক্ষনের মধ্যেই ভেঙে পড়ে রকেট। রকেটটিতে ছিল ছ’টি স্যাটেলাইট, সেগুলি সব পুড়ে যায়। Kuaizhou-11 রকেট ছিল প্রথম উড়ান কিন্তু এই প্রথম উড়ানেই এই সমস্যার সৃষ্টি হওয়াতে চীনের মহাকাশের স্বপ্ন ভেঙে যায়।

Advertisement
Advertisement

 এই রকেটটি তৈরি করেছে ‘ExPace Technology Corporation’। এটি চীনের সরকারি মহাকাশ সংস্থা ‘China Aerospace Science and Industry Corporation’-এর (CASIC) অধীনে কাজ করে। চীনের ‘DongFang-21’ মিসাইলের আদলেই তৈরি করা হয়েছিল Kuaizhou-11 এই রকেটটিকে। এটিতে কঠিন জ্বালানি ভরা হয়েছিল কারণ কম সময়ে উৎক্ষেপণ করার জন্য। এই নিয়ে তিন বার ব্যর্থ হল চীন।

Advertisement

চীনের সংবাদমাধ্যম সূত্রে খবর, ১০ জুলাই অর্থাৎ শুক্রবার উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে মহাকাশে পাড়ি দেয় রকেটটি। এই রকেটটির আকার আগের গুলির থেকে বেশ বড় ছিল। প্রায় ৭০.৮ টন নিয়ে পাড়ি দেওয়ার ক্ষমতা ছিল রকেটটির। কিন্তু উৎক্ষেপণের মিনিট খানেক পরেই ভেঙে পড়ে যায় ওই রকেটটি। সেই সঙ্গে ধ্বংস হয়ে যায় ৬টি স্যাটেলাইটও। যার ফলে চীনের মহাকাশে যাবার সব স্বপ্ন ভেঙে গেছে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button