নিউজ

Kolkata Metro: চলন্ত মেট্রোয় এবার দেখা যাবে টিভি, নতুন পরিষেবা শুরু করছে কলকাতা মেট্রো

মেট্রো স্টেশনে বসানো টিভিতে এবার খবর এবং বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান দেখতে পাবেন যাত্রীরা

Advertisement

Advertisement

অল্প দূরত্ব সফরের মধ্যে এবার মেট্রো কামরায় বসানো হবে এলইডি টেলিভিশন। এই টিভিতে সংক্ষিপ্ত সংবাদ ছাড়াও বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান দেখার সুযোগ পেয়ে যাবেন যাত্রীরা। উত্তর দক্ষিণ মেট্রো নতুন এসি কামরায় শীঘ্রই এই ব্যবস্থা চালু হতে চলেছে বলে জানানো হয়েছে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, এর ফলে যাত্রী ভাড়া বহির্ভূত খাতে তাদের আয় বাড়তে চলেছে।

Advertisement

এতদিন মেট্রো স্টেশনে বসানো টিভিতে সংক্ষিপ্ত খবরের ঝলক এবং বিনোদনমূলক অনুষ্ঠান দেখতে পেতেন অনেকে। এছাড়াও ভারতীয় রেল এবং মেট্রোর পরিষেবা সংক্রান্ত কিছু ঘোষণা জানা যেত ওই টিভিতে। এবারে চলন্ত ট্রেনে বসানো টিভিতে অনুষ্ঠান দেখা এবং শোনার সুযোগ পেয়ে যাবেন মেট্রোর যাত্রীরা। মেট্র সূত্রে খবর প্রতিটি ট্রেনে একটি করে লোকাল স্টোরেজ অ্যান্ড প্রসেসিং ডিভাইস রাখা হবে। কামরায় বসানো ওই টিভি সংযুক্ত থাকবে সরাসরি ওই যন্ত্রের সঙ্গে। আবার ট্রেনের ওই যন্ত্রটি ইন্টারনেটের মাধ্যমে একটি ক্লাউড সার্ভার এর সঙ্গে কানেক্টেড থাকবে। এর ফলে মেট্রোপথে যেখানে ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে সেখানে সার্ভারের মাধ্যমে টিভির অনুষ্ঠানের বিষয়বস্তু নির্দিষ্ট সময় অন্তর অন্তর বদল করা হবে। মেট্রোর সূত্রে খবর, প্রথম ধাপে মেধা সিরিজের ১৬ টি নতুন এসি রেকে এই টিভি বসানো হবে। প্রতিটি কামরায় দুটি করে ৩২ ইঞ্চি এলইডি টিভি লাগানো হবে বলে জানিয়েছে মেট্রো।

Advertisement

শুক্রবার পার্ক স্ট্রিটে অবস্থিত মেট্রো ভবনে মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে পরিষেবা প্রদানকারী সংস্থার একটি চুক্তি সম্পাদিত হয়েছে। কলকাতা মেট্রোর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেছেন মেট্রোর ডেপুটি চিফ অপারেশন ম্যানেজার কৌশিক মিত্র।

Advertisement

Recent Posts