বিনোদনভাইরাল & ভিডিও

আম্বানির ড্রাইভারের মাসিক বেতন শুনলে লজ্জায় পড়বেন বিত্তশালীরাও, জেনে নিন কত?

মুকেশ আম্বানির বাড়িতে চাকরি পেতে গেলে কঠিন লিখিত পরীক্ষা দিতে হয়

ভারত তথা বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি মুকেশ আম্বানির নামটা কোনোদিন শোনেননি এমন মানুষের সংখ্যা হয়তো হাতে গোনা যাবে। রিলায়েন্স গোষ্ঠীর মালিক মুকেশ আম্বানি সম্পদের নিরিখে গত কয়েকদশক ধরে ধনীতম মর্যাদা পেয়েছেন। যত দিন যাচ্ছে তাঁর সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েই যাচ্ছে। স্বাভাবিকভাবেই তাঁর বিলাসবহুল জীবনযাপনে রয়েছে রাজকীয়তার ছাপ। তিনি স্বপ্ননগরী মুম্বাইতে বিশাল প্রাসাদ “অ্যান্টিলিয়া” তে থাকেন যার মূল্য প্রায় ১৪ কোটি টাকা। তাঁর বাড়ি একটি সেভেন স্টার হোটেলের সমান। তবে কোনোদিন কি ভেবেছেন আম্বানির এই বিশাল সাম্রাজ্যের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মচারীদের বেতন কত? জানতে হলে আজকের এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

২৭ তলা অ্যান্টিলিয়া প্রায় ৫৭০ ফুট উঁচু ও আয়তন ৪ লাখ স্কোয়ার ফিটের বেশি। শুনলে অবাক হবেন যে এই বিরাট বড় প্রাসাদের প্রথম ৬ টি তলা শুধুমাত্র পার্কিং এর জন্যই বরাদ্দ। এছাড়া এতে এমন একটি এলাকা তৈরি করা হয়েছে যেখানে দেহরক্ষী, নিরাপত্তা প্রহরী এবং অন্যান্য সহকারীরা বিশ্রাম নেন। গোটা বাড়ি এবং হোটেলের রক্ষণাবেক্ষণের দায়িত্বে রয়েছেন ৬০০ জনেরও বেশি কর্মচারী। তাঁরা ২৪ ঘন্টা সজাগ থাকেন পরিষেবা দেওয়ার জন্য। এহেন অবস্থায় মুকেশ আম্বানির গাড়ির চালক কত রোজগার করেন তা জানলে হয়তো অনেকের চোখ কপালে উঠতে পারে। একটি ড্রাইভারের মাসিক বেতন দেশের বড় বড় কর্পোরেট সংস্থার কর্মীদের লজ্জায় ফেলে দিতে পারে।

আসলে মুকেশ আম্বানির বাড়িতে প্রায় শতাধিক গাড়ি রয়েছে যার জন্য আলাদা আলাদা চালক দরকার হয়। কিন্তু আম্বানির গাড়ির চালক হওয়া অনেক কষ্টসাধ্য ব্যাপার। বিভিন্ন বেসরকারি কোম্পানিকে আম্বানির ড্রাইভারের জন্য চুক্তি দেওয়া হয়। তারপর একাধিক কঠিন পরীক্ষার পর ড্রাইভার নির্বাচিত হয়। বর্তমানে মুকেশ আম্বানির ড্রাইভারের বেতন প্রতিমাসে প্রায় ২ লাখ টাকা। শুনে অবাক লাগলেও, এটাই সত্যি।

তবে মুকেশ আম্বানির বাড়িতে চাকরি পেতে গেলে প্রথমে প্রার্থীদের ফর্ম পূরণ করতে হয়। তারপর যারা ফর্ম পূরণ করেছেন তাঁদের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। সেই পরীক্ষাতে সাধারণ জ্ঞান এবং হোটেল ম্যানেজমেন্ট সম্পর্কিত প্রশ্ন করা হয়। সেই পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারেন তাদের পরবর্তী পর্যায়ে নির্বাচিত করা হয়। আম্বানির ড্রাইভারের প্রতি মাসের বেতন ২ লাখ হলে, বাড়ির অন্যান্য কর্মচারীদের বেতন কত হতে পারে তা অনুমান করে নিন।

Related Articles

Back to top button