×
জ্যোতিষ

মা লক্ষ্মীকে সন্তুষ্ট ও খুশি রাখতে অক্ষয় তৃতীয়ায় এই ৭টি জিনিস মাথায় রাখুন

Advertisement

অক্ষয় তৃতীয় খুব শুভ দিন, অনেক অনুষ্ঠান থাকে এই দিনে। এ বছর অক্ষয় তৃতীয়া ০৩ মে মঙ্গলবার। এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। অক্ষয় তৃতীয়ার দিনে সোনা, রৌপ্য বা অন্য কোনো ধাতব জিনিস কেনার প্রথা রয়েছে। এর পিছনে একটি বিশ্বাস রয়েছে যে সেগুলি কিনে বাড়িতে আনলে বাড়িতে মাতা লক্ষ্মীর অধিবাস হয়। এই দিনে যে মাতা লক্ষ্মী বা ধন-সম্পদ আসে তা নবায়নযোগ্য, এতে কখনও কোনো অভাব বা ক্ষয় হয় না। অক্ষয় তৃতীয়ার দিন আপনাকে কিছু বিষয়ের বিশেষ যত্ন নিতে হবে, তা না হলে মা লক্ষ্মী আপনার উপর ক্রুদ্ধ হতে পারেন। এর কারণে আপনাকে আর্থিক ক্ষতি বা আর্থিক সংকটের সম্মুখীন হতে হতে পারে। কাশীর জ্যোতিষী চক্রপাণি ভট্ট জানেন অক্ষয় তৃতীয়ার দিনে কী কী বিশেষ জিনিসের যত্ন নেওয়া উচিত।

Advertisement

১) অক্ষয় তৃতীয়া উপলক্ষে স্বর্ণ, রৌপ্য বা এর গহনা কিনে বাড়িতে আনতে হবে। এতে ঘরে মাতা লক্ষ্মীর আগমন ঘটে, যার ফলে তাঁর কৃপা বজায় থাকে।

২) আপনি যদি অক্ষয় তৃতীয়ায় সোনা বা রৌপ্য কিনতে না পারেন তবে আপনি আপনার রাশি অনুযায়ী শুভ ধাতু কিনতে পারেন। এমনকি এতে মা লক্ষ্মীও খুশি হন।

Advertisement

৩) আপনি যদি অক্ষয় তৃতীয়ার দিনে সোনা, রৌপ্য বা ধাতু কিনতে না পারেন তবে আপনি বার্লি কিনতে পারেন। এটি আপনার জীবনে সুখ, সমৃদ্ধি এবং সৌভাগ্য নিয়ে আসবে।

৪) এই দিনে ভগবান বিষ্ণুর পূজা করার প্রথা রয়েছে। ভগবান বিষ্ণুর সাথে দেবী লক্ষ্মীর পূজা করুন। এতে মা লক্ষ্মী আপনার উপর খুব প্রসন্ন হবেন। আপনার আর্থিক অবস্থা ভালো হবে।

৫) অক্ষয় তৃতীয়ায় দেবী লক্ষ্মীর পূজা করার সময় ভুল করে তুলসী ব্যবহার করবেন না, কারণ এতে দেবী লক্ষ্মী রাগ করতে পারেন।

৬) অক্ষয় তৃতীয়ার দিনটি অক্ষয় ধন অর্থাৎ লক্ষ্মী প্রাপ্তির জন্য, তাই এই দিনে আপনার ঘরের তালা বা লকার নোংরা রাখবেন না। এসব পরিষ্কার রাখবেন এতে মাতা লক্ষ্মীর বাস।

৭) অক্ষয় তৃতীয়ায় টাকা ধার দেবেন না। আপনি যদি এটি করেন তবে এটি বিশ্বাস করা হয় যে আপনি আপনার লক্ষ্মীকে অন্যের হাতে তুলে দিচ্ছেন। এটা পরিহার করা উচিত।

অক্ষয় তৃতীয়া উপলক্ষে আমরা যেভাবে নবায়নযোগ্য সম্পদ পেতে চাই, ঠিক একইভাবে দান করলেও নবায়নযোগ্য ফল পাওয়া যায়। যা আপনার পরবর্তী জীবনে আপনার ভাগ্য নির্ধারণ করে। এই উপলক্ষে দাতব্য সুযোগ মিস করবেন না। অক্ষয় তৃতীয়ায় খারাপ কর্ম থেকে দূরে থাকুন, অন্যথায় এই দিনে প্রাপ্ত খারাপ ফলও পরবর্তী জন্ম পর্যন্ত আপনার সাথে থাকবে।

Related Articles

Back to top button