কলকাতানিউজরাজ্য

কলকাতায় কবে হানা দিচ্ছে কালবৈশাখী? কী বলছেন আবহাওয়াবিদরা? জানুন ওয়েদার আপডেট

গত কয়েকদিনে উত্তর এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কালবৈশাখী হলেও কলকাতা লাগোয়া জেলাগুলিতে এখনো কালবৈশাখীর দেখা পাওয়া যায়নি

×
Advertisement

অবশেষে কলকাতায় আসতে চলেছে কালবৈশাখী। সম্ভাবনা আছে সপ্তাহের শেষে কলকাতায় এবং কলকাতা লাগোয়া জেলাগুলিতে ঝড় বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদদের মতামত, গত কয়েকদিনে উত্তর এবং দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলায় কালবৈশাখী হলেও কলকাতা এবং কলকাতার আশেপাশে জেলাগুলিতে বৃষ্টি হয়নি। ফলে এই সমস্যা ছিল এখনো তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এই অবস্থায় বৃষ্টির জন্য মুখিয়ে রয়েছে সাধারণ মানুষ। অবশেষে তাদের জন্য একটু স্বস্তির খবর নিয়ে এলো আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisement

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বর্তমানে রাঢ়বঙ্গের উপর দিয়ে যে সম্মিলন রেখা বিস্তৃত হয়েছে, ছোটনাগপুর মালভূমির উপরের সৃষ্ট উচ্চচাপের জন্য তা কিছুটা পূর্ব দিকে সরে আসছে। এই কারণেই কলকাতা এবং লাগোয়া জেলাগুলিতে কালবৈশাখী হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

পূর্বাভাস অনুযায়ী, এই সপ্তাহেই কালবৈশাখী হবার সম্ভাবনা রয়েছে। সপ্তাহ যত গড়াবে তত বাড়বে কালবৈশাখী সম্ভাবনা। বৃহস্পতি থেকে রবিবারের মধ্যে ঝড় বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। তবে কালবৈশাখী হলে তাপমাত্রা কিছুটা কমবে। কিন্তু আর্দ্রতা জনিত অস্বস্তি বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও শিলাবৃষ্টির আশঙ্কাও রয়েছে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

Advertisement

Related Articles

Back to top button