×
দেশনিউজ

৫ই জুন চন্দ্রগ্রহণ: জেনে নিন কখন দেখতে পাবেন

Advertisement

চন্দ্রগ্রহণকে একটি বিশেষ ঘটনা হিসাবে বিবেচনা করা হয়। এটি ঘটে যখন চাঁদ পৃথিবীর ছায়ায় চলে আসে বা পৃথিবী সূর্যের আলো চাঁদে আসতে বাধা দেয়। এই বছর পরবর্তী চন্দ্রগ্রহণ ৫ ই জুন ২০২০-তে অনুষ্ঠিত হবে। ২০২০ সালের ১০ জানুয়ারীতে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল।

Advertisement

একটি চন্দ্রগ্রহণ তখনই হতে পারে যখন পৃথিবী, সূর্য এবং চাঁদ একে অপরের সাথে একত্রিত হয় এবং পৃথিবী উভয়ের মধ্যে থাকে। ৫ ই জুন হতে চলা এই চন্দ্রগ্রহণটি ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া থেকে দেখা যাবে বলে জানা গেছে। ৫ ই জুন একটি পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ হবে যা নিয়মিত পূর্ণিমা থেকে আলাদা হওয়া সাধারণত কঠিন।

সূতকের সেই সময়টি উল্লেখ করা হয় যখন আপনাকে কোনও শুভ কাজ করতে নিষেধ করা হয়। পিরিয়ড চলাকালীন মেয়েরা ঈশ্বর বা দেবদেবীদের মূর্তি স্পর্শ করতে পারেন না। এমনকি মন্দিরের দরজাও তাদের জন্য বন্ধ থাকে।

Advertisement

সূতকের এই সময়টি চন্দ্রগ্রহণের পাশাপাশি সূর্যগ্রহণের সময় ঘটে। এটি চন্দ্রগ্রহণের ৯ ঘন্টা আগে ঘটে। এই বছর, দ্বিতীয় চন্দ্রগ্রহণ দেখা যাবে ৫ ই জুন, ২০২০-তে। চন্দ্রগ্রহণের মোট সময়কাল প্রায় ৩ ঘন্টা ১৮ মিনিটের মতো হবে। ৫ জুন, পেনম্ব্রালগ্রহণ শুরু হবে রাত সোয়া ১১ টায়। সর্বাধিক গ্রহণটি হবে রাত ১২ টা ৫৪ মিনিটে। ৬ ই জুন, পেনম্ব্রালগ্রহণটি রাত ২ টা ৩৪ মিনিটে শেষ হবে।

Related Articles

Back to top button