এবছর হবে প্রবেশিকা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা? কি সিদ্ধান্ত নিচ্ছেন মমতা

যেখানে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জুলাই মাসে বাতিল করা হয়েছে সেখানে ১১ জুলাই কিভাবে জয়েন্ট পরীক্ষা নেওয়া সম্ভব তা নিয়ে চিন্তায় রাজ্য সরকার

Advertisement

Advertisement

করোনা আবহের বাড়বাড়ন্তের কারনে এ বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্পূর্ণরূপে বাতিল হয়ে গিয়েছে। ছাত্র-ছাত্রী থেকে শুরু করে অভিভাবক এবং সাধারন মানুষদের কাছ থেকে মতামত নেওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু, যদি উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়ে যায়, তাহলে সেই জায়গায় দাঁড়িয়ে কি জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা বাতিল হয়ে যাবে? জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নিয়ে স্বভাবতই শুরু হয়েছে অনিশ্চয়তা।

Advertisement

আগামী ১১ জুলাই পশ্চিমবঙ্গে রাজ্য জুড়ে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হওয়ার কথা। কিন্তু যেখানে জুলাই মাসেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হয়েছে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীরা জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দেওয়ার কথা সেখানে দাঁড়িয়ে এই পরীক্ষা হয়তো পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে বলে মনে করছে শিক্ষক মহল।

Advertisement

ইতিমধ্যেই রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফ থেকে রাজ্য সরকারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এই ব্যাপারে। সবথেকে বড় বিষয়টি হলো এই পরীক্ষাটি বাতিল করা কোনভাবেই সম্ভব নয় কারণ এটি হলো একটি প্রবেশিকা পরীক্ষা। এই পরীক্ষার উত্তীর্ণরা বিভিন্ন ইঞ্জিনিয়ারিং, ফার্মেসি জাতীয় কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পান। সেই জায়গায় দাঁড়িয়ে যদি উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হয়, তাহলে হয়তো এই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে হতে পারে রাজ্য সরকারকে। মনে করা হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় এই পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন, কারণ এই পরীক্ষাটি যদি সাধারণভাবে না নেওয়া হয় তাহলে ভবিষ্যতে রাজ্যের স্বার্থেও আঘাত লাগতে পারে।

Advertisement

এখনো পর্যন্ত এই বিষয়ে সরাসরি কিছু আলোচনা হয়নি। তার পাশাপাশি প্রশ্ন উঠে আসছে, কলেজে ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলি কোন এন্ট্রান্স পরীক্ষা গ্রহণ করবে কিনা সেই নিয়েও। সব মিলিয়ে, করোনা পরিস্থিতিতে পরীক্ষা, মার্কশিট এবং পড়ুয়াদের ভবিষ্যৎ নিয়ে সন্দিহান সকলেই।

Recent Posts