খেলাক্রিকেট

Jasprit Bumrah: ৪,৫,৭,৪,৪,৪,৬,১! লারাকে পিছনে ফেলে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১ ওভারে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড গড়লেন বুমরাহ

ইতিপূর্বে এক ওভারে ২৮ রান সংগ্রহ করে ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় নাম লিখিয়েছিলেন ব্রায়ান লারা, জর্জ বেইলি এবং কেশব মহারাজ। ব্রায়ান লারা-রবিন পিটারসন, জর্জ বেইলি-জেমস আন্ডারসন এবং কেশব মহারাজ-জো রুটের বলে এক ওভারে ২৮ রান সংগ্রহ করেছিলেন।

×
Advertisement

এ যেন ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পুনরাবৃত্তি। বল হাতে একই ব্যক্তি থাকলেও ব্যাট হাতে ধ্বংসাত্মক ব্যাটিং করলেন জসপ্রিত বুমরাহ। টি-টোয়েন্টি বিশ্বকাপে স্টুয়ার্ড ব্রডের এক ওভার ছয় ছক্কা মেরেছিলেন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং। এবার টেস্ট ক্রিকেটের ইতিহাসে সেই স্টুয়ার্ট ব্রড ব্যক্তিগত এক ওভারে সর্বাধিক রান খাওয়ার রেকর্ড গড়লেন, তবে নেপথ্যে এবার দাঁড়িয়ে রয়েছেন ভারতীয় ক্রিকেটার বুমরাহ। ইংলিশ ক্রিকেটার স্টুয়ার্ট ব্রডের সিঙ্গেল ওভারে ব্যাট হাতে ৩৫ রান সংগ্রহ করেন তিনি!

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে চলমানরত পঞ্চম টেস্টে এই বিস্ময়কর রেকর্ড গড়েছেন জসপ্রিত বুমরাহ। এজবাস্টন টেস্টে ঋষভ পন্থ এবং রবীন্দ্র জাদেজার দুর্দান্ত শতরানের ইনিংস শেষে দ্বিতীয় দিনে ৮৪তম ওভারে ব্যাট হাতে ঝড় তোলেন বুমরাহ। স্টুয়ার্ট ব্রডের ওই ওভারে ৩৫ রান সংগ্রহ করে ভারত। প্রথম বলে চার মারেন বুমরাহ। দ্বিতীয় বল ওয়াইড হয় এবং বাউন্ডারির বাইরে চলে যায় বল। ফলে সেই বলে ৫ রান ওঠে। তার পরেই নো-বলে ছক্কা মারেন বুমরাহ। পরের ৩টি আইনসিদ্ধ বলে (দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ) ৩টি চার মারেন জসপ্রীত। ওভারের পঞ্চম বলে দুর্দান্ত ছক্কা এবং শেষ বলে সিঙ্গেল নিয়ে এই বিস্ময় রেকর্ড করেছেন তিনি।

এক নজরে তাকালে ইংলিশ তারকা বোলারের বিরুদ্ধে ওই এক ওভারে জসপ্রিত বুমরাহ তার ইনিংসটি সাজিয়েছিলেন ৪,৫,৭,৪,৪,৪,৬,১। তবে ওয়াইড এবং নো-বল বাদ দিয়ে বুমরাহ স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ২৯ রান সংগ্রহ করেন। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র ১ ওভারে সংগ্রহ করা সর্বাধিক রান। ইতিপূর্বে এক ওভারে ২৮ রান সংগ্রহ করে ব্যক্তিগত সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় নাম লিখিয়েছিলেন ব্রায়ান লারা, জর্জ বেইলি এবং কেশব মহারাজ। ব্রায়ান লারা-রবিন পিটারসন, জর্জ বেইলি-জেমস আন্ডারসন এবং কেশব মহারাজ-জো রুটের বলে এক ওভারে ২৮ রান সংগ্রহ করেছিলেন।

Advertisement

তবে এবার স্টুয়ার্ট ব্রড টেস্টের এক ওভারে সব থেকে বেশি রান খরচের নিরিখে রবিন পিটারসন ছাড়াও ইংল্যান্ডের দুই সতীর্থ অ্যান্ডারসন ও রুটকে লজ্জার রেকর্ড থেকে মুক্তি দেন বলা চলে কারন তিনি ব্যক্তিগত এক ওভারে বৈধ ২৯ রানের সাথে সাথে ওয়াইড, নো-বল এবং অতিরিক্ত রান মিলিয়ে মোট ৩৫ রান খরচ করেছেন।

Related Articles

Back to top button