Categories: দেশনিউজ

ইসরোর নতুন পদক্ষেপে থাকছে চমক, মহাকাশে যাচ্ছে এগরোল, ইডলি, পোলাও

Advertisement

Advertisement

চন্দ্রযান ২ এর পর ইসরো এর আরেক পদক্ষেপ সূর্যের পথে পাড়ি দেওয়া। ইসরোর চেয়ারম্যান নতুন পদক্ষেপের কথা নতুন বছরেই ঘোষণা করে দিয়েছেন। সূর্যের পথে পাড়ি দেওয়ার জন্য নতুন মহাকাশযান তৈরি করা হয়েছে আদিত্য এল ১।

Advertisement

ইসরো জানিয়েছে এই নতুন পদক্ষেপে কোনো ফাঁকফোকরই রাখতে চায়না তারা। সমস্ত দিকে খেয়াল করে, খুটিনাটি গবেষণা করে তবেই পাঠানো হবে এই মহাকাশযান। ইসরো জানিয়েছে আদিত্য এল ১ এর জন্য মহাকাশচারির গবেষণা চলছে। বছরের শেষে সমস্ত টেকনিক্যাল খুটিনাটি নিখুত থাকলে সূর্যের পথে পাড়ি দেবে এই মহাকাশ যান।

Advertisement

আরও পড়ুন : টানা দুদিন দাম বাড়ার পর, অবশেষে কমলো সোনার দাম, জানুন সোনার মূল্য

Advertisement

তবে নভশ্চরদের জন্য রয়েছে এলাহি ব্যবস্থা। রয়েছে বিভিন্ন খাবারের আয়োজন।মেনুতে রয়েছে মোগলাই থেকে দক্ষিণী সমস্ত খাবার,এছাড়াও রয়েছে এগরোল, ইডলি সম্বর, উপমা, পোলাও। নিরামিষাশিদের জন্য থাকবে ভেজ এগরোল, ইডলি সম্বর, মুগ ডালের হালুয়া। ইসরো কোনোরকম খুঁত রাখতে চায়না। এছাড়াও ভোজনরসিক নভশ্চরদের জন্য থাকবে পোলাও মাংস।

ইসরো জানিয়েছে প্যাকেট বন্দি খাবার ছাড়াও যাবে খাবার তৎক্ষনাৎ গরম করার বিশেষ যন্ত্রপাতি। তাই আগামি পদক্ষেপে তারা কোনো খুঁত রাখছেন না। ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন “চন্দ্রযান ২ এর কিছু অসফলতার জিয়নকাঠি হবে চন্দ্রযান ৩। ২০২০ এ সমস্ত মহাকাশচারি ছাড়াও টেকনিক্যাল দিকগুলি ঠিক থাকলে চাঁদের পথে পাড়ি দেবে চন্দ্রযান ৩।