নিউজদেশ

ট্রেনের টিকিট বুক করার সময় অতিরিক্ত সুবিধা চান? অবিলম্বে আধার কার্ড দিয়ে এই সেটিংটি করুন চটপট

আধার কার্ড ভারতে একটি প্রধান পরিচয়পত্র হিসাবে ব্যবহৃত হয়

Advertisement
×

আধার কার্ড ভারতে একটি প্রধান পরিচয়পত্র হিসাবে ব্যবহৃত হয়। শুধু তাই নয়, ভারতে অন্যান্য অনেক প্রকল্পেও পরিচয়পত্র হিসেবে আধার কার্ডের ব্যবহার লক্ষ্য করার মতোই। এর পাশাপাশি আধার কার্ড ব্যবহার করে অন্যান্য অনেক সরকারি সুবিধাও পাওয়া যায় এই মুহূর্তে। তবে আপনি কি জানেন, ট্রেনের টিকিট বুকিংয়েও আধার কার্ডের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হয়।

Advertisement
Advertisement

ভারতে প্রতিদিন লাখ লাখ যাত্রী ট্রেনে যাতায়াত করেন। তবে, ট্রেনে রিজার্ভেশন পেলে মানুষের যাতায়াত খুব সহজ হয়ে যায়। মানুষ এখন অনলাইনেও ট্রেনের টিকিট বুক করতে পারবেন। এর জন্য লোকেরা আইআরসিটিসি-তে তাদের অ্যাকাউন্ট তৈরি করতে পারে। পাশাপশি, ব্যবহারকারীরা আইআরসিটিসি অ্যাকাউন্টের সাথে আধার কার্ড যুক্ত করেও অতিরিক্ত সুবিধা পেতে পারে।

Advertisement

আইআরসিটিসি অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক করা যাত্রীদের প্রতি মাসে বেশি সংখ্যক ই-টিকিট বুক করতে সাহায্য করে এবং লোকেরা মাসে ১২টি ই-টিকিট বুক করতে পারেন। তবে, এক মাসে ৬টি রেলের টিকিট বুক করার জন্য IRCTC অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক করার দরকার নেই। অর্থাৎ, বলা যায়, যদি আপনি আপনার IRCTC অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিংক না করেন, তাহলে আপনি ৬ টি পর্যন্ত ই-টিকিট বুক করতে পারবেন।

Advertisement
Advertisement

আপনি যদি এই অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিংক করতে চান তাহলে আপনার জন্য রয়েছে দারুন খবর। চলুন জেনে নেওয়া যাক কিভাবে এই অ্যাকাউন্টের সঙ্গে আপনি নিজের আধার কার্ড লিংক করবেন।

ধাপ 1: IRCTC ওয়েবসাইটে যান। ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগ ইন করুন।

ধাপ 2: এগিয়ে চলুন, ‘মাই প্রোফাইল’ নির্বাচন করুন এবং তারপর ‘আধার কেওয়াইসি’ নির্বাচন করুন।

ধাপ 3: আপনার আধার কার্ডের বিবরণ লিখুন এবং OTP-এর জন্য অনুরোধ করুন।

ধাপ 4: এখন আপনার আধার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে।

ধাপ 5: প্রদত্ত স্থানে OTP লিখুন এবং ‘যাচাই করুন’ বিকল্পটি নির্বাচন করুন।

ধাপ 6: KYC বিশদ যাচাই করতে সাবমিট বোতামে ক্লিক করুন। এর পর IRCTC অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করার কাজ শেষ হবে।

Advertisement

Related Articles

Back to top button