ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Irctc থেকে প্রতি মাসে আরো বেশি করুন টিকিট বুকিং, জানুন কিভাবে

এর জন্য আপনাকে আপনার অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিংক করতে হবে

Advertisement
Advertisement

দেশে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ ট্রেনে যাতায়াত করে। তবে অনেকেই এমন আছেন যারা অতিরিক্ত ভিড়ের কারণে, এমনকি সংরক্ষিত ট্রেনের টিকিটও পেতে পারছে না। এ ছাড়া অনেক সময় একমাসে বেশি যাতায়াত বা বেশি মানুষের টিকিট বুকিং থাকে না। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে বলতে যাচ্ছি কিভাবে আপনি ঘরে বসে IRCTC অ্যাকাউন্ট থেকে অনলাইনে আরও বেশি টিকিট বুক করতে পারবেন। এর জন্য আপনাকে একটু কাজ করতে হবে।

Advertisement
Advertisement

বাড়ি থেকে ট্রেনের টিকিট বুক করুন

Advertisement

সবাই IRCTC অ্যাকাউন্টের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট বুক করতে পারবে। IRCTC অ্যাকাউন্ট থেকে ট্রেনের টিকিট বুক করাও খুব সহজ। এর মাধ্যমে লাইনে দাঁড়িয়ে ট্রেনের টিকিট বুক করার ঝামেলা এড়ানো যাবে এবং ঘরে বসে সহজেই ট্রেনের টিকিট বুক করা যায়।

Advertisement
Advertisement

আইআরসিটিসি অ্যাকাউন্ট থেকে টিকিট বুকিংয়ের জন্য একটি সীমা রয়েছে। আপনি যদি IRCTC অ্যাকাউন্টের মাধ্যমে টিকিট বুক করেন, তাহলে আপনি মাসে সর্বোচ্চ ১২ টি টিকিট বুক করতে পারবেন। তবে এই ১২ টি টিকিটের সীমা বাড়িয়ে ২৪ করা যেতে পারে। তবে এর জন্য আপনাকে একটি সেটিং করতে হবে এবং কিছু পরিবর্তন করতে হবে।

টিকিট বুকিংয়ের সংখ্যা বাড়বে

যদি IRCTC অ্যাকাউন্ট আধার কার্ডের সাথে লিঙ্ক করা থাকে তাহলে আপনি অনেক সুবিধা পাবেন। এই সুবিধাগুলির মধ্যে একটি হল আপনি যদি আপনার আইআরসিটিসি অ্যাকাউন্টকে আধার কার্ডের সাথে লিঙ্ক করেন তবে এক মাসে টিকিট বুকিংয়ের সীমা বাড়বে।

যদি আধার কার্ড আইআরসিটিসি অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা না থাকে, তবে আপনি মাসে মাত্র ১২ টি টিকিট বুক করতে পারবেন। অন্যদিকে, যদি আপনার আধার কার্ডটি IRCTC অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা থাকে, তাহলে আপনি মাসে সর্বোচ্চ ২৪ টি ট্রেনের টিকিট বুক করতে পারবেন। এই ক্ষেত্রে, আপনি এক মাসে সর্বোচ্চ ২৪ টি টিকিট বুক করার সুবিধা পাবেন।

Advertisement

Related Articles

Back to top button