আন্তর্জাতিকনিউজ

ভারতের পথেই হাঁটছে আমেরিকা, ট্রাম্পের দেশেও নিষিদ্ধ হতে চলেছে টিকটক

শুক্রবার ফ্লোরিডা থেকে ফেরার পথে এয়ার ফোর্স ওয়ানের সাংবাদিকদের ট্রাম্প বলেন যে আমেরিকা থেকে টিকটক নিষিদ্ধ হতে চলেছে। আর নিষিদ্ধ করার অধিকার, ট্রাম্পের ও রয়েছে।

Advertisement

ইন্দো-চীন সংঘাতের পরেই ভারত সরকার চীন অ্যাপ টিকটক-কে  নিষিদ্ধ করেছে। এবার সেই একই পথে হাঁটতে চলেছে ট্রাম্পের দেশ। আর এই সিদ্ধান্তের কথা নিজেই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার ফ্লোরিডা থেকে ফেরার পথে এয়ার ফোর্স ওয়ানের সাংবাদিকদের ট্রাম্প বলেন যে আমেরিকা থেকে টিকটক নিষিদ্ধ হতে চলেছে। আর নিষিদ্ধ করার অধিকার, ট্রাম্পের ও রয়েছে। শনিবার থেকেই এই কাজ শুরু হয়ে যাবে বলে ট্রাম্প জানিয়েছেন।

মার্কিন গোয়েন্দা সংস্থা জানিয়েছে, চীন এই অ্যাপ দিয়ে গোপন তথ্য সংগ্রহ করছে। এই একই অভিযোগ করেছিল ভারত ও। আর তাই ভারতেও বন্ধ হয় এই অ্যাপ। এবার আমেরিকা ও এই অ্যাপ বন্ধ করতে চাইছে। কিন্তু চীন এই তথ্য চুরির অভিযোগ মানতে নারাজ। বার বার তারা এই অভিযোগ অস্বীকার করছে। বেশ কিছুদিন আগে আমেরিকার বিদেশমন্ত্রী মাইক পম্পেও অভিযোগ করেছেন যে টিকটকের মাধ্যমে চীন আমেরিকানদের থেকে তথ্য সংগ্রহ করছে।

আমেরিকার বিদেশমন্ত্রী ভারত যে ১০৬ টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে, তার জন্য ভারতকে প্রশংসাও করেছেন তিনি। এর পাশাপাশি এটাও শোনা যাচ্ছে যে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা ট্রাম্পকে জানিয়েছেন যে টিকটকের মার্কিন পরিচালনার সমস্ত ভার নিতে চায় মাইক্রোসফট। আর মাইক্রোসফটকে এই ভার পরিচালনার নির্দেশ বাইট ডান্সকে দিতে পারে ট্রাম্প, এমনটাও শোনা যাচ্ছে।

 

Tags

Related Articles

Back to top button
×
Close
Close