×
আন্তর্জাতিকনিউজ

আগামী মাসেই বাজারে আসছে রাশিয়ার তৈরি করোনার প্রতিষেধক টিকা

Advertisement

অরূপ মাহাত: করোনা ভাইরাস জনিত কোভিড ১৯ বিশ্ব মহামারির রূপ ধারণ করার হন্যে হয়ে এর প্রতিষেধকের খোঁজ করে চলেছেন বিজ্ঞানীরা। বিভিন্ন দেশের সেরা গবেষকরা যুক্ত রয়েছেন এই কাজে। এর মধ্যেই বেশ কিছু দেশ করোনার প্রতিষেধক আবিষ্কার করে ফেলেছে বলে দাবি করছে। তবে সবই ক্লিনিক্যাল ট্রায়ালে। এখনও চূড়ান্ত সফল সর্বজন স্বীকৃত কোন করোনা প্রতিষেধক বাজারে আসেনি। তবে আশার কথা শোনাচ্ছে রাশিয়া। রাশিয়ার তৈরি করোনা প্রতিষেধক চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়াল শেষ হওয়ার আগেই জন সাধারণকে প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন সে দেশের স্বাস্থ্যমন্ত্রী।

Advertisement

এই সংক্রান্ত নির্দেশিকা ইতিমধ্যে জারি করা হয়েছে বলে জানিয়েছে মস্কো। তবে, করোনার টিকা এখনই বাজারে এসে গেলেও পরবর্তী পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল একইসঙ্গে চলতে থাকবে বলে জানিয়েছেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)-এর সিইও জানিয়েছেন, করোনা প্রতিষেধকের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল রাশিয়া, সৌদি আরব ও আরব আমিরশাহিতে একইসঙ্গে শুরু হতে চলেছে। হাজার হাজার মানুষের দেহে পরীক্ষামূলক ভাবে এই ওষুধ প্রয়োগ করা হবে।

এই বছরের মধ্যেই প্রায় ৪.৭ কোটি ডোজ প্রতিষেধক বানাতে পারবে রাশিয়া, দাবি আরডিআইএফ-এর। এই টিকা পশ্চিমী দেশের তৈরি টিকার থেকে অনেক বেশি উপকারী এই প্রতিষেধক, দাবি রাশিয়ার। তবে, তাড়াহুড়ো করে প্রতিষেধক তৈরি করতে গিয়ে কোন বিপদ ঘটতে পারে বলে আশঙ্কা থাকলেও আপাতত, করোনার প্রতিষেধক বাজারে আনাকেই গুরুত্ব দিচ্ছে পুতিন প্রশাসন।

Advertisement

Related Articles

Back to top button