Categories: দেশনিউজ

চিকিৎসা ক্ষেত্রে ভারতের নতুন পদক্ষেপ, শুরু হচ্ছে রোবট পরিচালিত চিকিৎসা

Advertisement

Advertisement

দিল্লি : বর্তমানে যুগে প্রযুক্তিবিদ্যার চরম উন্নিতসাধন ঘটেছে। উন্নত প্রযুক্তির অন্যতম অবদান হল রোবট। বিশেষজ্ঞরা ধারণা করেন যে আগামী কয়েক দশকে গোটা বিশ্ব রোবট নির্ভর বিশ্বে পরিনত হবে।এবারে চিকিৎসা ক্ষেত্রে উচ্চ প্রযুক্তির রোবট নিয়ে এলো ভারতের সাফদারজং হাসপাতাল।

Advertisement

গতমাসে কেন্দ্রীয় সরকার পরিচালিত সাফদারজং হাসপাতালে রোবটের সহায়তায় উন্নত চিকিৎসা পদ্ধতি শুরু হয়েছে।কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দীর্ঘ চার বছরের প্রচেষ্টার ফলে গত মাসে যুক্তরাষ্ট্রের কাছ থেকে এই রোবটি গ্রহণ করা হয়। এই রোবটির পিছনে ২৪ কোটি টাকা ব্যয় করেছে কেন্দ্রীয় সরকার।কিডনি প্রতিস্থাপন থেকে শুরু করে, রেনাল এবং ইউরোলজিকাল সমস্যা গুলিতে চিকিৎসার জন্য এই রোবটের অবদান অনস্বীকার্য। ইতিমধ্যেই রোবটটি ২৫ টি রোগীর চিকিৎসা করেছে।

Advertisement

গতকাল শনিবার এই নতুন প্রকল্পের উদ্বোধন করে রোবট পরিচালিত চিকিৎসা প্রসঙ্গে সাফদারজং হাসপাতালের ইউরোলজি এবং রেনাল ট্রান্সপ্ল্যান্ট বিভাগের অধ্যাপক অনুপ কুমার বলেন, “রোবোটিক্স এখনকার যুগের একটি প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। এটি গুরুতর অসুস্থ ক্যান্সার এবং কিডনি ব্যর্থ রোগীদের দুর্বলতা এবং মৃত্যুর হারকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে। এই রোবটিক চিকিৎসার ফলে রোগীরা চামড়ার বড় চিকিৎসা, রক্ত সঞ্চালন এবং উন্নততর কার্যকারিতা ছাড়াও সংক্ষিপ্ত আক্রমণাত্মক শল্যচিকিৎসাসহ সমস্ত সুবিধা পাবেন ।”

Advertisement

এই প্রকল্পের ফলে বিনামূল্যে সুবিধাভোগ করতে চলেছেন বহু দরিদ্র মানুষ। এই রোবটিক সিস্টেমের ফলে রোগীদের অপেক্ষার তালিকাটি ক্রমশ হ্রাস পাবে এবং অপারেটিং সময়ও হ্রাস পাবে। যে পদ্ধতিগুলি চিকিৎসা হচ্ছে এগুলি বেসরকারি হাসপাতালে করতে গেলে ৫-৬ লক্ষ টাকা ব্যয় করা হয় যা ভারতের দরিদ্র জনগোষ্ঠীর পক্ষে সম্ভব নয়। এই প্রোগ্রামটি মাসে দুবার আয়োজন করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। এটি সারা দেশে ৫২ টি মেডিকেল কলেজের সাথে সংযুক্ত।

Recent Posts