Today Trending Newsদেশনিউজ

ফুঁসছে চিনা সৈনিক, সীমান্তে ৬০ একর জমিতে ড্রোনের ঘাঁটি বসাচ্ছে ভারতীয় সেনারা

অরূপ মাহাত: সীমান্তে চিনের আগ্রাসন এখনও থামেনি। সীমান্ত জুড়ে এখনও উস্কানি দিয়ে যাচ্ছে বেজিং। সীমান্ত লাগোয়া এলাকায় যুদ্ধবিমান ও ড্রোন উড়িয়ে নজরদারি চালিয়ে চলেছে তারা। এভাবেই ভারতীয় সেনার অবস্থান নিয়ে নজরদারি চালিয়ে যাচ্ছে চিনের সেনা। যে কারণে সীমান্ত নিয়ে বর্তমানে নিশ্চিন্ত থাকতে পারছে না ভারত। তাই সীমান্ত এলাকায় আরও বেশি নজরদারি চালাতে ড্রোনের ঘাঁটি তৈরি করতে চলেছে ভারত। চিন সীমান্তের ৬০ একর জমিতে এই ঘাঁটি তৈরির কাজ শুরু করছে ভারতীয় সেনা। কুমায়নের পান্তনগরে চিহ্নিত করা হয়েছে এই জমি। ড্রোন ঘাঁটির বেস বানানো হবে সেখানেই, এমনটাই জানা গেছে ভারতীয় সেনা সূত্রে।

বারবার ভারতীয় ভূখন্ডকে নিজেদের বলে দাবি করছে আগ্রাসন চালিয়েছে চিন। এবার আবারও লাদাখ এলাকায় সীমান্ত নিয়ে সংঘাত বেধেছে দুই দেশের মধ্যে। পরিস্থিতি এতটাই উত্তপ্ত হয়ে ওঠে যে, আন্তর্জাতিক সীমান্তে হাতাহাতিতে জড়ায় দুই দেশের সেনা। এরপরই সীমান্তে শক্তি বাড়াচ্ছে চিনের লালফৌজ। পিছিয়ে নেই ভারতও। বারবার চিনের আগ্রাসন ঠেকাতে বছরখানেক আগে নেওয়া বিশাল এই ড্রোনের ঘাঁটি তৈরির সিদ্ধান্তকে এবার কার্যকর করতে চলেছে ভারতীয় সেনা। তবে এই বিষয়ে বিস্তারিত তথ্য এখনও প্রকাশ্যে আসেনি। জানা গেছে, চূড়ান্ত গোপনীয়তার সঙ্গে কার্যকর করা হচ্ছে এই সিদ্ধান্ত।

এই ড্রোন ঘাঁটি তৈরি হলে সীমান্ত এলাকায় চিনের উপর নজরদারি চালাতে সুবিধা হবে। উত্তরাখন্ডে বানানো এই বেসক্যাম্প থেকে ২৪ ঘন্টা ড্রোন নজরদারি চালানো হবে বলে জানা গেছে।

Tags
Back to top button
×
Close