চিনকে দুর্বল করতে ‘টিকটক’ অ্যাপ বন্ধের দাবিতে ভারতীয় তারকারা

Advertisement

Advertisement

কৌশিক পোল্ল্যে: সম্প্রতি চিনা অ্যাপ ‘টিকটক’ বর্জনের দাবিতে গর্জে উঠেছিলেন ‘থ্রি ইডিয়েটস’ সিনেমাখ্যাত সোনম ওয়াংচুক। সোনম সোশ্যাল মিডিয়া মারফৎ তার ভিডিওবার্তায় ‘টিকটক’ অ্যাপটি ভারতীয় ইউজারদের ব্যবহার না করার পরামর্শ দেন, যেহেতু এই অ্যাপের মূল বাজারের কেন্দ্রস্থল বলা চলে ভারতকে। সেই সঙ্গে বিভিন্ন চিনা পন্যসামগ্রী বর্জনের দাবিতেও সরব হন তিনি।

Advertisement

এবার তার ডাকে সাড়া দিয়ে এগিয়ে এলেন বিখ্যাত মডেল-অভিনেতা মিলিন্দ সোমন। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট দিয়ে তিনি জানিয়ে দেন ইতিমধ্যেই তিনি উক্ত অ্যাপটি আনইনস্টল করেছেন। এরপর ধীরে ধীরে বলিপাড়ার অন্যান্য বহু অভিনেতাও এই অভিযানে সামিল হতে শুরু করেন, এবং নিজেদের ভক্তদের প্রতি সকলেই একই বার্তা দিতে শুরু করে দিয়েছেন ফলে ভারতে এই অ্যাপের রমরমা খানিক কমবে এবিষয়ে আশাবাদী এই সকল তারকারা।

Advertisement

বিখ্যাত প্রযোজক ও ফটোগ্রাফার অতুল কসবেকর’ও একই মন্তব্য করেন, তিনি তার বক্তব্যে স্পষ্টভাবেই জানিয়ে দেন চিনা দ্রব্য বর্জন করলেই এদেশের প্রভূত উন্নতি সম্ভব, এতে করে এদেশের নিজস্ব পন্যসামগ্রী ও নির্মিত অ্যাপের চাহিদা বাড়বে। তবে সমস্যা অন্য জায়গায়, চিনা সামগ্রীতে ছেয়ে গেছে এদেশের বাজার। দেশের প্রতিটি বড় শহরেই একটি করে চিনা মার্কেট বর্তমান, যেখানে অতি স্বল্পমূল্যে বহু অত্যাধুনিক জিনিসপত্র ক্রয় করা যায়।

Advertisement

এর পাশাপাশি প্রায় ১২ কোটি ভারতীয় ‘টিকটক’ অ্যাপ ব্যবহার করেন। বাড়তি পাওনা হিসেবে ভারতে মোবাইল ফোনের একটি বড়সড় চাহিদার জোগান দিচ্ছে চিন। মোবাইল ফোনের সমান্তরালে পাওয়ার ব্যাংক, হেডফোন সহ অন্যান্য ইলেকট্রনিক্স সামগ্রীরও যথেষ্ট চাহিদা রয়েছে। এমত অবস্থায় স্বল্পমূল্যের চিনা দ্রব্য বর্জনে কতখানি সহযোগিতা করবে সাধারন ভারতবাসী সেটিই দেখার বিষয়।