নিউজদেশ

ট্রেনের টিকিট বাতিল না করেই এবার সফর করতে পারবেন অন্য কোনো দিন, দারুন ব্যবস্থা নিয়ে এলো ভারতীয় রেলওয়ে

এতে আপনার সময় বাঁচবে এবং আপনার খরচ কম হবে

×
Advertisement

ভারতীয় রেলে যখন আপনি ট্রাভেল করতে যাচ্ছেন তখন সবার আগে মাথায় থাকে রেলের নিশ্চিত টিকিট বা কনফার্ম টিকিট। এজন্য আপনাকে অনেক আগে থেকে পরিকল্পনা করতে হয়। ছুটিতে বেড়াতে যাওয়া হোক কিংবা উৎসবের মৌসুমে বেড়াতে যাওয়া, ভারতীয় রেলওয়েতে কনফার্ম টিকিট না পাওয়ার ফলে অনেকের বেড়াতে যাওয়া পুরোটাই বানচাল হয়ে যায়। আবার যারা হঠাৎ করে কোন পরিকল্পনা করে খুব কম সময়ের মধ্যে বেরিয়ে পড়তে চাইছেন তাদের জন্য পরিস্থিতি আরো খারাপ। আসলে ট্রেনে চেপে বেড়াতে গেলে প্রথমে মাথা ব্যথাটা হলো এই কনফার্ম টিকিট। এরকম পরিস্থিতিতে যখন হঠাৎ পরিকল্পনা পরিবর্তিত হয় এবং নিজের কনফার্ম টিকিট ক্যানসেল হয়ে যায় এবং নতুন কনফার্ম টিকিট পেতে হয় তখন আরো বড় সমস্যা হয়ে যায় যাত্রীদের। তবে সমস্যা থাকলেও এবার একটি নতুন সমাধান নিয়ে হাজির হয়েছে ভারতীয় রেলওয়ে।

Advertisement

আপনার কনফার্ম টিকিট একবার বাতিল করে দেওয়ার পরে আবার অন্য তারিখের জন্য নতুন করে টিকিট কাটার পরিবর্তে এবার ট্রেনের টিকিটকে রিশিডিউল করার একটি অপশন এবার থেকে আপনারা পেয়ে যাচ্ছেন। এটি সম্পর্কে এখনো পর্যন্ত খুব কম মানুষ জানেন বলে তারা নতুন করে টিকিট কাটেন। কিন্তু সেটা করলে তো আর সমস্যার সমাধান হয় না। এই কারণেই এই রিশিডিউল এর ব্যবস্থা নিয়ে এসেছে ভারতীয় রেলওয়ে।

তবে কিভাবে করবেন এই রিশিডিউল? আপনি যদি ভারতীয় রেলের টিকিট বুকিং কাউন্টারে সরাসরি গিয়ে কোন অফলাইন টিকিট বুক করেন, তাহলে ট্রেন ডিপারচার বা ছেড়ে যাওয়ার কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে আপনাকে স্টেশনে যেতে হবে। সেখানে নির্ধারিত কাজের সময় অনুসারে রিজার্ভেশন কাউন্টারে যান এবং টিকিট ক্যানসেল করার পরিবর্তে সেই টিকিট রিশিডিউল করে দিন।

Advertisement

তবে এখনো পর্যন্ত এই টিকিট রিশিডিউল এর ব্যাপারটা শুধুমাত্র অফলাইনের ক্ষেত্রে সীমিত রয়েছে। যদি আপনারা অনলাইনে টিকিট রিজার্ভেশন করে থাকেন, তাহলে ট্রেন ছাড়ার অন্তত ৪৮ ঘণ্টা আগে আপনাকে রিজার্ভেশন অফিসে গিয়ে আপনাকে নতুন করে আপনার টিকিট দেখিয়ে আপনার টিকিট রিসিডিউল করতে হবে। তবে মনে রাখবেন, যদি আপনি টিকিট রিসিডিউল করেন, তাহলে কিন্তু আপনাকে ডিপার্টিং ষ্টেশনে যেতে হবে। উপরন্ত বিশেষ টিকিট এই ধরনের সুবিধা পাওয়া যায় না। সাধারণ টিকিটের ক্ষেত্রে এই মুহূর্তে এই রিশিডিউল ব্যবস্থাটি কার্যকরী রয়েছে। করোনাভাইরাসের সময় কালে এই ব্যবস্থাটি দারুণভাবে লাভজনক বলে প্রমাণিত হয়েছে অনেকের কাছে।

Related Articles

Back to top button