নিউজ

সাধারণ কোচের যাত্রীদের জন্য বড় ঘোষণা, 100 টাকার মধ্যে পাবেন আলু পুরি আচার কুলচা খিচুড়ি

Advertisement

Advertisement

ট্রেনে সাধারণ কোচে ভ্রমণকারী যাত্রীদের জন্য সুখবর রয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি বড় সিদ্ধান্ত নিয়েছেন। এবার সাধারণ টিকিটে যাতায়াতকারী যাত্রীদের খাবার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। রেলের ইতিহাসে এমন সিদ্ধান্ত কোনও রেলমন্ত্রী নেননি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যাত্রীদের যাত্রা আরও ভালো করতেই এই সিদ্ধান্ত নিয়েছে রেল। সাধারণ কোচে ভ্রমণকারীদের সস্তায় খাবার ও জল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। রেল ওয়ে বোর্ডের তরফে জানানো হয়েছে, সাধারণ বগির যাত্রীরা যাতে সহজে খাবার নিতে পারেন, সেই জায়গায় খাবার পরিবেশনকারী এই কাউন্টারগুলি বসানো হবে।

Advertisement

বিভিন্ন রিপোর্ট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, খাবারকে ২টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এর মধ্যে প্রথম ক্যাটাগরির খাবারের দাম রাখা হয়েছে ২০ টাকা, যার মধ্যে যাত্রীরা শুকনো আলু ও আচার সহ ৭ পুরি পাবেন। এছাড়া দ্বিতীয় শ্রেণির খাবারে যাত্রীদের ভাত, রাজমা, ছোলা, খিচুড়ি কুলচা, ভাতুরে, পাভ-ভাজি ও মশলা দোসার মতো বিভিন্ন ধরনের খাবার সরবরাহ করা হবে। রেলবোর্ড আরও জানিয়েছে, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখেই এই সুবিধা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্ল্যাটফর্মে বসানো কাউন্টারের মাধ্যমে সাশ্রয়ী মূল্যের খাবার এবং বোতলজাত জলের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে রেলওয়ে।

Advertisement

Advertisement

রেলের তরফে জানানো হয়েছে, বর্তমানে ৬ মাসের জন্য এই সুবিধা দেওয়া হচ্ছে। বর্তমানে এটি পরীক্ষামূলকভাবে করা হচ্ছে। পরে ৫১টি স্টেশনে এই ব্যবস্থা চালু করা হবে। ২০ জুলাই থেকে ১৩টি স্টেশনে এই পরীক্ষা শুরু করেছে রেল। এসব কাউন্টারে ২০০ মিলিলিটার পানীয় জলের গ্লাস দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

Recent Posts