নিউজদেশ

Indian Railway: আর দিতে হবে না টিকিট কাটার লম্বা লাইন, UTS অ্যাপ থেকে করুন টিকিট বুকিং

UTS মোবাইল অ্যাপের মাধ্যমে স্টেশন থেকে ২০ কিলোমিটার দূরে থাকলেও টিকিট কাটা যাবে

×
Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। অন্যদিকে অপেক্ষাকৃত কম দূর হতে যাওয়ার জন্য সকলেই লোকাল ট্রেন পরিষেবা ব্যবহার করে থাকেন। তবে স্টেশনে গিয়ে ট্রেনের টিকিট কাটার জন্য দীর্ঘ লাইন নতুন কিছু নয়। এর থেকে পরিত্রাণ পেতে রেলের তরফে টিকিট বুকিংয়ের নিয়ম পরিবর্তন করা হয়েছে। এই পরিবর্তনের অধীনে, রেল মন্ত্রক অ্যাপ থেকে অসংরক্ষিত টিকিট বুক করার জন্য কভার করা দূরত্ব বাড়িয়েছে। বিস্তারিত জানতে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisements
Advertisement

অসংরক্ষিত টিকিট কাটার ক্ষেত্রে ভারতীয় রেল অনেকদিন আগেই এনেছিল ইউটিএস মোবাইল অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে স্টেশন থেকে দুই কিলোমিটার রেঞ্জের মধ্যে থাকলে মোবাইলের মাধ্যমে অনলাইনে টিকিট কেটে নেওয়া যেত। এতে স্টেশনে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়ানোর কোনো দরকার হত না। তবে ভারতীয় রেলের নতুন এই পরিবর্তনের পরে, আপনি যে স্টেশন থেকে আপনার যাত্রা শুরু করবেন তার থেকে দূরে থাকলেও আপনি টিকিট বুক করতে পারবেন। অসংরক্ষিত টিকিটে পাওয়া এই ছাড় নিত্যযাত্রীদের অনেক সময় বাঁচাবে। টিকিট পেতে দীর্ঘ লাইনে দাঁড়ানো থেকে রেহাই পাবেন যাত্রীরা। 

Advertisements

আসলে এতদিন পর্যন্ত UTS মোবাইল অ্যাপে তখনই টিকিট কাটা যেত যখন আপনি স্টেশন থেকে দুই কিলোমিটার রেঞ্জে থাকবেন। এখন দুই কিলোমিটার দূরত্ব বেড়ে ২০ কিলোমিটার হয়েছে। রেলওয়ে বোর্ডের নজরে এসেছে যে স্টেশন থেকে দুই কিমি দূরে থাকাকালীন অনেক সময় মোবাইল নেটওয়ার্ক উধাও হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এ কারণে যাত্রীরা চাইলেও ট্রেনের টিকিট কাটতে পারছেন না। এ কারণে মন্ত্রণালয় এখন এই দূরত্ব ২ কিলোমিটার থেকে বাড়িয়ে ২০ কিলোমিটার করেছে। এর ফলে আপনি খুব সহজেই লাইনে দাঁড়িয়ে টিকিট না কেটে মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কেটে সময় বাঁচাতে পারবেন।

Advertisements
Advertisement

Related Articles

Back to top button