নিউজদেশ

Post Office Scheme: পোস্ট অফিস স্কিমের মাধ্যমে আপনার টাকা দ্বিগুণ করুন, সঠিক উপায় জানুন

পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিম ব্যাপক জনপ্রিয়

Advertisement
Advertisement

বর্তমান সময় যেমনভাবে মানুষ অর্থ উপার্জন করছেন, ঠিক তেমনভাবেই বিনিয়োগের দিকে খেয়াল রাখছেন। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের বিনিয়োগের স্কিম রয়েছে এবং তার থেকে বেশ ভালো পরিমাণ টাকা ফেরতও পাওয়া যায়। তবে বিনিয়োগের কথা উঠলেই প্রথমেই জেনে রাখা ভালো যে বিনিয়োগ মাত্রই ঝুঁকি আছে। যেই সমস্ত স্কিমে বেশি রিটার্ন থাকে সেখানে ঝুঁকির পরিমাণ বেশি। তাই ঝুঁকির ভয়ে অনেকেই পিছিয়ে পড়ে বিনিয়োগ করতে চান না। তবে এবার তাদের জন্য এক অনন্য স্কিম আনলো পোস্ট অফিস। কি আছে এই স্কিমে? জানতে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement
Advertisement

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম

আজকের এই প্রতিবেদনে এমন এক স্কিম সম্বন্ধে জানাবো যাতে আপনি ৫ লাখ টাকা জমা দিয়ে ১০ লাখ টাকা পাবেন। হ্যাঁ, ঠিকই শুনছেন। টাকা ডবল হবে পোস্ট অফিসের এই স্কিমে। আজও পোস্ট অফিস টাকা বাঁচানোর সেরা উপায়। আজ আমরা আপনাকে ৫ বছরের পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট সম্পর্কে বলব, যেটিতে আপনার অর্থ বাড়বে গ্যারান্টি সহকারে। এই স্কিমে এক বছরের জন্য ৬.৮% হারে সুদ পাওয়া যাবে। অন্যদিকে, ২,৩ ও ৫ বছরের জন্য যথাক্রমে ৬.৯%, ৭% ও ৭.৫%।

Advertisement

টাকা ডবল করার ফর্মুলা

আপনি যদি ৫ বছরের জন্য টাইম ডিপোজিট স্কিমে অর্থ বিনিয়োগ করেন তাহলে ৭.৫% হারে সুদ পাবেন। সেখানে আপনি যদি ৫ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে আপনি ৭.৫% হারে সুদ পাবেন। আপনাকে আবার আমানতের ওপর ২ লাখ ২৪ হাজার ৯৭৪ টাকা বিনিয়োগ করতে হবে। তাহলে আপনার বিনিয়োগের পরিমাণ হবে ৭ লাখ ২৪ হাজার ৯৭৪ টাকা। টাইম ডিপোজিট স্কিমে আপনি যদি ৯.৬ বছর বা ১১৪ মাসের জন্য বিনিয়োগ করেন তাহলে আপনি আপনার বিনিয়োগের দ্বিগুণ টাকা পাবেন। এই স্কিম ট্যাক্স বিধি 80C মেনে চলে। তাই আপনাকে এই সুদ বা প্রিন্সিপাল অ্যাকাউন্টের উপর কোনো কর দিতে হবে না। এই স্কিমে সিঙ্গেল অ্যাকাউন্ট বা জয়েন্ট অ্যাকাউন্ট উভয় উপায়ে বিনিয়োগ করা যেতে পারে। ম্যাচিওর হওয়ার পর আবার এক সময়ের জন্য টাকা বিনিয়োগ করা যেতে পারে। সেক্ষেত্রে আবার প্রিন্সিপাল অ্যামাউন্টের ওপর সুদ পাওয়া যাবে। তবে সুদের টাকা না তুললেও সেটি ডেড অ্যামাউন্ট হয়ে থেকে যাবে। তাতে আর কোনো সুদ পাওয়া যাবে না।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button