×
দেশনিউজ

কেরলে পিছচ্ছে বর্ষা ঢোকার সময়, বাংলার উপর কি প্রভাব পড়বে?

এবছরের কেরলে মৌসুমী বায়ু প্রবেশ করতে দুদিন বেশি সময় নিচ্ছে। তাই মনে করা হচ্ছে দেশের সব জায়গায় বৃষ্টিপাত একটু দেরি করে শুরু হবে।

Advertisement

প্রথমে কথা ছিল ১ জুনের মধ্যেই কেরলে বর্ষা ঢুকতে চলেছে। কিন্তু এবারে ইন্ডিয়ান মেটেলজিক্যাল ডিপার্টমেন্ট জানিয়ে দিয়েছে ১ জুন না, বরং আর একটু পিছিয়ে যাবে কেরালে মৌসুমী বায়ু ঢোকার সময়। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, দু দিন পিছিয়ে ৩জুন ভারতে বর্ষা প্রবেশ করতে চলেছে। এর ফলে সবদিকেই বর্ষা পৌঁছাতে একটু একটু সময় লাগবে বেশি।

Advertisement

মৌসম ভবন জানিয়ে দিয়েছে পয়লা জুন থেকে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু আরো জোরালো হতে শুরু করবে। কেরালে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে আস্তে আস্তে। আগামী ৩ জুন কেরলে মৌসুমী বায়ু প্রবেশ করবে। অর্থাৎ তারপরে বাংলায় ধীরে ধীরে বর্ষার প্রভাব বাড়তে শুরু করবে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে দেশের মূল ভূখণ্ডের দিকে অত্যন্ত দ্রুত ভাবে এগোতে শুরু করেছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। ৩ জুন কেরলে প্রবেশ করার সঙ্গে সঙ্গে বর্ষা শুরু হবে। কেরল থেকে প্রবেশ করে এই মৌসুমী বায়ু সরাসরি গোয়ার দিকে এগোতে শুরু করবে। ইতিমধ্যেই কেরল, লাদাখ এবং জম্মু-কাশ্মীরে প্রাক বর্ষা বৃষ্টিপাত শুরু হয়ে গেছে। উত্তরাখণ্ডের ৩ পাহাড়ি এলাকায় ইতিমধ্যেই জারি হয়েছে হলুদ সর্তকতা।

Advertisement

পশ্চিমবঙ্গের জন্য বর্ষা আসতে একটুখানি দেরি হবে বলে খবর। জানা যাচ্ছে, ৮ জুনের পরিবর্তে ১২ জুনের মধ্যে বসার উঠতে চলেছে পশ্চিমবঙ্গে। অর্থাৎ যেহেতু কেরলে দুই থেকে তিনদিন পরে প্রবেশ করছে বর্ষা, সেই কারণেই দেশের প্রত্যেকটি জায়গায় বর্ষা শুরু হতে দেরি হবে। জুন থেকে সেপ্টেম্বর মাসের মধ্যে দেশের বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ হবে ৭০%। এইবারে বর্ষায় স্বাভাবিক বৃষ্টিপাত দেখবেন দেশের মানুষ।

Related Articles

Back to top button